বুধবার, ১৭ মে, ২০২৩ ০০:০০ টা

রাজশাহীতে বোরো ধানের বাম্পার ফলন, ছাড়িয়েছে লক্ষ্যমাত্রা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে বোরো ধানের বাম্পার ফলন, ছাড়িয়েছে লক্ষ্যমাত্রা

রাজশাহী অঞ্চলে এবার বোরো ধানের বাম্পার ফলন হয়েছে। কৃষি বিভাগের হিসাবে উৎপাদনের লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গেছে। বাজারে ভালো দাম পাওয়ায় খুশি চাষিরাও। জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, এবার বোরো ধান আবাদের লক্ষ্যমাত্রা ধরা হয়েছিল ৬৫ হাজার ৩০০ হেক্টর, আবাদ হয়েছে ৬৮ হাজার ৬০০ হেক্টর।

চাষিরা জানিয়েছেন, জেলার সব উপজেলায় এবার বোরোর বাম্পার ফলন হয়েছে। জমিতে ধান পেকেছে। ধান কেটে ঘরে তুলতে মাঠে মাঠে ব্যস্ত সময় পার করছেন চাষিরা। ২৮ ধান সাড়ে ১২০০ টাকা মণ এবং জিরাসাইল ১৩০০ টাকা মণ বিক্রি হচ্ছে। বরেন্দ্র অঞ্চলে এবার আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলন হয়েছে। বাজারে দামও ভালো পাচ্ছেন চাষিরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতর জানায়, চলতি বোরো মওসুমে রাজশাহী অঞ্চলের (রাজশাহী, নওগাঁ, নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ) চার জেলায় ৩ লাখ ৭২ হাজার হেক্টর জমিতে বোরো আবাদ হয়েছে। ইতোমধ্যেই ১ লাখ ১৬ হাজার হেক্টর জমির বোরো ধান কাটা হয়েছে। বাজারে প্রতি মণ ধান বিক্রি হচ্ছে ১২০০ থেকে সাড়ে ১৩০০ টাকা। সরাসরি কৃষকদের কাছে সরকারিভাবে ধান সংগ্রহের কার্যক্রম শুরু হয়েছে। লটারির মাধ্যমে বাছাই করা হয়েছে কৃষক। কৃষকরা সরকারি খাদ্যগুদামে প্রতি মণ ধান বিক্রি করছেন ১২০০ টাকায়।

পবার দর্শনপাড়া এলাকার কৃষক সিরাজুল ইসলাম বলেন, এবার ফলন ভালো হয়েছে। প্রতি মণ বাজারে ১২০০ টাকায় বিক্রি করছি। এখন পর্যন্ত ৩০ শতাংশ জমির ধান কাটা হয়েছে বলে জানিয়েছেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মোজদার হোসেন। তিনি বলেন, আবহাওয়া অনুকূলে থাকায় বাম্পার ফলন হয়েছে। চলতি বছর ৬৮ হাজার ৬০০ হেক্টর জমিতে আবাদ হয়েছে। উৎপাদন লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৯ লাখ ৩০ হাজার মেট্রিক টন। বাম্পার ফলন হওয়ায় আশা করছি, লক্ষ্যমাত্রার চেয়ে উৎপাদন বেশি হবে। গতবারের চেয়ে এ বছর কৃষকরা দাম ভালো পাচ্ছেন। বাজারে প্রতি মণ ধান ১২০০ থেকে সাড়ে ১৩০০ টাকা এবং সরকারের কাছে ১২০০ টাকা বিক্রি করছেন কৃষকরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর