বুধবার, ১৭ মে, ২০২৩ ০০:০০ টা

আইসিসিবিতে বাংলাদেশ ডেনিম এক্সপো শুরু

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবিতে) বাংলাদেশ ডেনিম এক্সপো শুরু হয়েছে। দেশের তৈরি পোশাককে বিদেশিদের কাছে আকৃষ্ট করতে এ মেলার আয়োজন বলে জানিয়েছেন আয়োজকরা। দুই দিনব্যাপী এ মেলা গতকাল শুরু হয়েছে, আজ মেলার শেষ দিন। ‘ইনোভেটর’ বা উদ্ভাবক প্রতিপাদ্য নিয়ে এবারের ১৪তম আসর চলছে। এক্সপোয় দেশি ও বিদেশি মিলিয়ে ৯০টি প্রতিষ্ঠান অংশ নিয়েছে।

প্রদর্শনীতে ফেব্রিক্স, তৈরি পোশাক, থ্রেডস, যন্ত্রাংশ, প্রক্রিয়াকরণ উপকরণসহ বিভিন্ন পণ্য প্রদর্শন করা হচ্ছে। বাংলাদেশে তৈরি ডেনিম পণ্য এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নে সবচেয়ে বেশি রপ্তানি হয়। ক্রেতাদের আকৃষ্ট করতে এক্সপোয় পণ্য প্রদর্শনের পাশাপাশি উদ্ভাবক প্রতিপাদ্যে চারটি সেমিনার সেশন ও চারটি প্যানেল আলোচনা রাখা হয়েছে। ডেনিমের ভবিষ্যৎ নিয়ে সেমিনারে আলোচনা হবে।

মেলায় অংশ নেওয়া রেমন্ডটেক্স করপোরেশনের মার্কেটিং বিভাগের ম্যানেজার জয়নাল আবেদিন সুমন বলেন, ২০০০ সাল থেকে আমাদের প্রতিষ্ঠান রেমন্ডটেক্সের যাত্রা শুরু হয়। প্রতিষ্ঠানটি প্রতি বছর ৫ লাখ পিস কাপড় বিক্রি করে থাকে। আমাদের পণ্যের গুণাগুণ মানুষের কাছে তুলে ধরার জন্য মেলায় অংশগ্রহণ করা। মানুষজন আসছে, ভালো লাগছে।

বাংলাদেশ ডেনিম এক্সপোর প্রতিষ্ঠাতা মোস্তাফিজ উদ্দীন জানান, আন্তর্জাতিক ডেনিম কমিউনিটির চাহিদা পূরণ, সম্ভাব্য ক্রেতাদের সঙ্গে যোগাযোগের সুযোগ তৈরি ও নতুন পণ্য উদ্ভাবনের লক্ষ্যকে সামনে রেখেই এক্সপোর আয়োজন করা হয়।

উল্লেখ্য, এক্সপোর মূল উদ্দেশ্য হলো টেকসই, নিরাপদ ও উদ্ভাবনী পণ্যের প্রচার। এ প্রচারের মাধ্যমে বাংলাদেশের অ্যাপারেল শিল্পকে তুলে ধরবে। এর মধ্য দিয়ে বাংলাদেশের ডেনিম শিল্পের যথার্থ উপস্থাপন সম্ভব হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর