বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩ ০০:০০ টা

‘দ্য শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ স্বীকৃতি বাংলাদেশের জন্য গর্বের : মুখ্যসচিব

নিজস্ব প্রতিবেদক

জাতিসংঘের ‘দ্য শেখ হাসিনা ইনিশিয়েটিভ’ হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অসামান্য উদ্ভাবন ‘কমিউনিটি ক্লিনিক’কে স্বীকৃতি দেওয়া হয়েছে জানিয়ে প্রধানমন্ত্রীর মুখ্যসচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া বলেছেন, এটা বাংলাদেশের সবার জন্য গর্বের বিষয়। গতকাল বিকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ উপলক্ষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, জাতিসংঘ কর্তৃক স্বাস্থ্যবিষয়ক একটি রেজুলেশন হয়েছে, তাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্ভাবনী মডেল বা উদ্ভাবনী উদ্যোগ কমিউনিটি ক্লিনিক ধারণার চূড়ান্ত স্বীকৃতি দেওয়া হয়েছে। মুখ্যসচিব বলেন, এ কমিউনিটি ক্লিনিক বাংলাদেশে পাবলিক প্রাইভেট পার্টনারশিপের সবচেয়ে বড় উদাহরণ। এখানে জমি জনগণ দিচ্ছে, ভবন নির্মাণ করে দিচ্ছে সরকার, সেবাদানে স্বাস্থ্যসেবাকর্মী সরকার দিচ্ছে। ওষুধ, যন্ত্রপাতিসহ সব উপকরণ সরকার দিচ্ছে।

জাতিসংঘের রেজুলেশনে অন্য দেশগুলোকে বাংলাদেশের কমিউনিটি ক্লিনিক ধারণাকে বাস্তবায়নের পরামর্শ দেওয়া হয়েছে জানিয়ে মুখ্যসচিব বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ উদ্যোগকে জাতিসংঘ বলেছে স্বাস্থ্যসেবা ও পরিচর্যা প্রদানের ক্ষেত্রে অংশীদারিত্বের একটা উজ্জ্বল দৃষ্টান্ত। তিনি বলেন, জাতিসংঘ প্রধানমন্ত্রীর এ উদ্ভাবনী চিন্তাকে অন্য সদস্য রাষ্ট্রগুলোকেও অনুসরণের আহ্বান জানিয়েছে। বলা হয়েছে, জাতিসংঘের সদস্য রাষ্ট্রগুলো যেন বাংলাদেশের এ কমিউনিটি ক্লিনিক ধারণাকে গ্রহণ করে এবং বাস্তবায়ন করে।

তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকে স্বাস্থ্যসেবার মধ্যে রয়েছে প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যা, গর্ভবতী এবং প্রসূতির স্বাস্থ্য, নবজাতক এবং শিশুদের স্বাস্থ্য, পরিবার পরিকল্পনা সেবা, পুষ্টি সেবা, ইপিআই কার্যক্রম পরিচালনা, সংক্রামক-অসংক্রামক যাবতীয় রোগের চিকিৎসা। এ কারণেই কমিউনিটি ক্লিনিক একটি অসাধারণ প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি অর্জন করেছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর