বুধবার, ৩১ মে, ২০২৩ ০০:০০ টা

সরকারের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ ও মানবিক রাষ্ট্র : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

সরকারের লক্ষ্য স্মার্ট বাংলাদেশ ও মানবিক রাষ্ট্র : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, বিশ্বায়নের চ্যালেঞ্জ মোকাবিলা করে এগিয়ে যেতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার স্মার্ট বাংলাদেশ ও মানবিক রাষ্ট্র গড়ার লক্ষ্যে কাজ করছে। গতকাল ঢাবির টিএসসিতে বিশ্ববিদ্যালয়টির ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি অনুষদের ডিন অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু রচিত ‘স্বপ্নের স্মার্ট বাংলাদেশ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’ শীর্ষক গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে তথ্যমন্ত্রী এ কথা বলেন। অধ্যাপক ড. হাফিজ মুহম্মদ হাসান বাবুর সভাপতিত্বে অনুষ্ঠানে ঢাবির উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব ড. কামাল আবদুল নাসের চৌধুরী, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. ছাদেকুল আরেফিন, ঢাবি শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া এবং জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন বিশেষ অতিথির বক্তব্য রাখেন।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী বলেন, ডিজিটাল বাংলাদেশের সুবিধা প্রত্যন্ত অঞ্চলের মানুষরাও পাচ্ছেন। প্রশাসন পরিচালনায় ডিজিটাল প্রযুক্তির ব্যবহার হচ্ছে। এই প্রেক্ষাপটে আমরা নতুন ধারণা উপস্থাপন করেছি- স্মার্ট বাংলাদেশ। স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, স্মার্ট গভর্ন্যান্স ও স্মার্ট বিজনেস আমাদের স্মার্ট বাংলাদেশ ধারণার অন্তর্ভুক্ত। এই চারটি প্রতিপাদ্যই গ্রন্থটিতে রয়েছে। এ জন্য লেখককে ধন্যবাদ।

তিনি বলেন, বিশ্বায়নের এই যুগে মানুষ নিজের জন্য, খ্যাতির জন্য, বিত্তের জন্য ছুটছে। হারিয়ে যাচ্ছে মানবিকতা, মানবিক মূল্যবোধ। স্মার্ট বাংলাদেশ, স্মার্ট সোসাইটি গড়তে গিয়ে আমরা যেন মানবিকতা, মনুষ্যত্ব, মমত্ববোধের মতো মৌলিক গুণাবলী হারিয়ে না ফেলি সেদিকে লক্ষ্য রাখতে হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর