সোমবার, ৫ জুন, ২০২৩ ০০:০০ টা

শেয়ারবাজারে রেকর্ড লেনদেন

নিজস্ব প্রতিবেদক

আগামী অর্থবছরের বাজেট প্রস্তাবের পর প্রথম দিনের লেনদেনে বড় উত্থান হয়েছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) চলতি বছরের সর্বোচ্চ লেনদেন হয়েছে। সেই সঙ্গে বেড়েছে মূল্যসূচক। তবে দাম বাড়ার  থেকে দাম কমার তালিকায় নাম লিখিয়েছে বেশি প্রতিষ্ঠান।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ৭৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। ১০০টির দাম কমেছে। আর ১৭৩টির দাম অপরিবর্তিত রয়েছে। এতে ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ১০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩৬৬ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে দিনভর লেনদেন হয়েছে ১ হাজার ২৫৪ কোটি ৪০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৯৯৭  কোটি ৮৩ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২৫৬ কোটি ৫৭ লাখ টাকা। এটি চলতি বছরের একদিনে সর্বোচ্চ লেনদেন। চলতি বছরে এর আগে আর ১ হাজার ২০০ কোটি টাকার ওপরে লেনদেন হয়নি। টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইন্ট্রাকো রিফুয়েলিং  স্টেশনের শেয়ার। কোম্পানিটির ৫৯ কোটি ৩৪ টাকার  শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে মেঘনা লাইফের ৪২ কোটি ৭৩ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩৭  কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে সি পার্ল বিচ রিসোর্ট। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৩২ পয়েন্ট।

 বাজারটিতে  লেনদেনে অংশ নেওয়া ২২০টি প্রতিষ্ঠানের মধ্যে ৬১টির দাম বেড়েছে। দাম কমেছে ৬৭টির এবং ৯২টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ২১ কোটি ৯৪ লাখ টাকা।

সর্বশেষ খবর