শিরোনাম
প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২০ ০৪:৪৩

প্রাণী দেহের বাইরে ৯ দিন বেঁচে থাকতে পারে করোনাভাইরাস !

অনলাইন ডেস্ক

প্রাণী দেহের বাইরে ৯ দিন বেঁচে থাকতে পারে করোনাভাইরাস !

চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে গত বছরের ডিসেম্বরে ছড়ানো করোনাভাইরাসে এ পর্যন্ত মারা গেছে ২৬১৯ জন। যার বেশিরভাগই মৃত্যু হয়েছে চীনে, চীনের মূল ভূখণ্ডের বাইরে এ ভাইরাসে মোট ২৭ জন প্রাণ হারিয়েছেন। করোনাভাইরাসে এ পর্যন্ত আক্রান্ত হয়েছেন মোট ৭৯ হাজার মানুষ।

করোনাভাইরাস প্রাণীদেহের বাইরে যে কোনো জড়বস্তুর ওপর ৯ দিন পর্যন্ত বেঁচে থাকতে পারে বলে সতর্ক করেছেন চীনের গবেষকরা। এ অবস্থায় জীবানুনাশক ব্যবহারের পাশাপাশি পরিচ্ছন্নতার দিকে জোর দেয়া এবং ভাইরাস প্রতিরোধে এখনই প্রয়োজনীয় পদক্ষেপ নেয়ার তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টরা।

কোভিড নাইন্টিনে প্রতিদিনই বাড়ছে আক্রান্তের সংখ্যা। পাল্টাচ্ছে আক্রান্তের ধরন। করোনাভাইরাসকে বুঝতে চলছে গবেষণাও। আক্রান্ত ব্যক্তির হাঁচি কাশি থেকে বাতাসের মাধ্যমে এটি ছড়িয়ে থাকে।

তবে গবেষকরা বলছেন, যে কোনো জড়বস্তু যেমন কাঁচ, ধাতু কিংবা প্লাস্টিকের ওপর বছরের পর বছর বেঁচে থাকতে পারে এই জীবানু। আর সেখান থেকে হাত, মুখ, নাক ও চোখের স্পর্শে ভাইরাসটি ছড়াতে পারে বলে সতর্ক করেছেন গবেষকরা। সংক্রামণ ঠেকাতে আক্রান্তদের কোয়ারেন্টাইনে রাখার পাশাপাশি পরিচ্ছন্নতার ওপর গুরুত্ব দিয়েছেন তারা।

এদিকে, করোনাভাইরাসের কারণে চীনের পার্শ্ববর্তী দেশ দক্ষিণ কোরিয়াতে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। দেশটিতে মোট ৭ জনের মৃত্যু হয়েছে। ইউরোপের দেশ ইতালিতেও করোনাভাইরাসে মৃত্যুর ঘটনা ঘটেছে। এছাড়াও করোনাভাইরাস আক্রান্ত রোগী পাওয়া গেছে অস্ট্রেলিয়া, বেলজিয়াম, কম্বোডিয়া, কানাডা, মিশর, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ভারত, জাপান, মালয়েশিয়া, সিঙ্গাপুর, নেপাল, ফিলিপাইন, রাশিয়া, স্পেন, শ্রীলঙ্কা, সুইডেন, তাইওয়ান, থাইল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, ভিয়েতনামে।

করোনাভাইরাসের কারণে বাংলাদেশি নাগরিকদের বিদেশ ভ্রমণে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর)। করোনাভাইরাস থেকে সুরক্ষায় হাত পরিস্কার রাখবেন সবসময় এবং কাশি-হাঁচি দেয়ার সময় মুখ ঢেখে রাখবেন। এখনো করোনাভাইরাস নিরায়ময়ের ওষুধ আবিস্কৃত হয়নি। 

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য