শিরোনাম
৩১ মার্চ, ২০২০ ২০:৪৭

লাকসামে কর্মহীন শ্রমজীবী ও সুবিধাবঞ্চিত মানুষের দুর্ভোগ

ফারুক আল শারাহ, লাকসাম :

লাকসামে কর্মহীন শ্রমজীবী ও সুবিধাবঞ্চিত মানুষের দুর্ভোগ

করোনাভাইরাসের বিস্তাররোধে সারাদেশের ন্যায় কুমিল্লার বৃহত্তর লাকসামের শ্রমজীবী, কর্মহীন, ছিন্নমূল, ভিক্ষুক ও পথশিশুদের মধ্যে দুর্ভোগ দেখা দিয়েছে। স্থানীয় প্রশাসন, জনপ্রতিনিধি ও ধর্ণাঢ্যদের পক্ষ থেকে কিছু মানুষের জন্য নিয়মিত খাবারের ব্যবস্থা করা হলেও অনেকে এখনও সুবিধাবঞ্চিত রয়ে গেছেন।

জানা যায়, বৃহত্তর লাকসামের (লাকসাম, মনোহরগঞ্জ, নাঙ্গলকোট) গ্রামীণ জনপদে অনেক মানুষ শ্রমজীবী রয়েছেন। তারা সারাদিন যা উপার্জন করে তা দিয়ে সংসারের ব্যয় নির্বাহ করেন। শ্রমজীবী মানুষের পাশাপাশি রয়েছে কর্মহীন, ছিন্নমূল, ভিক্ষুক ও পথশিশু। চলমান করোনা পরিস্থিতিতে ব্যবসা প্রতিষ্ঠানসহ সবকিছু বন্ধ থাকায় এমন সুবিধাবঞ্চিত মানুষরা চরম বিপাকে পড়েছেন।

একদিকে শ্রমজীবী মানুষের নেই কোন কাজকর্ম, অন্যদিকে ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ থাকায় ভিক্ষুকসহ সুবিধাবঞ্চিত মানুষরা সাহায্য-সহযোগিতা পাচ্ছেন না। কেউ কেউ ঝুঁকি নিয়ে বাসা-বাড়িতে গেলেও অনেকে করোনাভাইরাসের আতঙ্কে দরজা খুলছেন না, ভিক্ষাও দিচ্ছেন না। এতে সুবিধাবঞ্চিতদের মাঝে চরম দুর্ভোগ দেখা দেয়। লাকসাম জংশন, দৌলতগঞ্জ বাজার, নাঙ্গলকোট সদর ও মনোহরগঞ্জ সদরসহ তিন উপজেলার গুরুত্বপূর্ণ বাজার সমূহে বিপুল সংখ্যক শ্রমজীবী, কর্মহীন, ছিন্নমূল, ভিক্ষুক ও পথশিশু রয়েছে। চলমান পরিস্থিতিতে তাদের অনেককে দুর্ভোগ পোহাতে হচ্ছে। হোটেল-রেঁস্তোরা বন্ধ থাকায় তাদের অনেককে অর্ধাহারে-অনাহারে থাকতে হচ্ছে।

লাকসাম রেলওয়ে জংশন এলাকা ও আশে-পাশের দুই শতাধিক অসহায় মানুষের খাবার সরবরাহে এগিয়ে এসেছেন উপজেলা নির্বাহী কর্মকর্তা এ.কে.এম সাইফুল আলম, পৌর মেয়র অধ্যাপক আবুল খায়ের, উপজেলা ভাইস চেয়ারম্যান মহব্বত আলীসহ সমাজের ধর্ণাঢ্য ব্যক্তিরা। গত ৩/৪দিন থেকে বিশেষ তদারকিতে সুবিধাবঞ্চিতদের মধ্যে খাবার প্রদান করা হচ্ছে। লাকসাম রেলওয়ে জংশন ছাড়া তিন উপজেলার আর কোথাও এমন আয়োজন না থাকায় ওইসব এলাকায় সুবিধাবঞ্চিতরা বিপাকে পড়েছেন।

লাকসাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট রফিকুল ইসলাম হিরা বলেন, দেশের চলমান পরিস্থিতিতে গরীব-অসহায় মানুষের পাশে দাঁড়ানো উচিত। এ দায়বদ্ধতা থেকে লাকসাম রেলওয়ে জংশন ও দৌলতগঞ্জ বাজার এলাকায় তিন শতাধিক সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে খাবার বিতরণ করেছি। লাকসাম পৌরসভার মেয়র অধ্যাপক আবুল খায়ের বলেন, লাকসাম রেলওয়ে জংশনে সুবিধাবঞ্চিতদের মধ্যে একেকদিন একেকজন খাবার বিতরণ করছেন। গৃহহীন কেউ থাকার অসুবিধা হলে থাকার ব্যবস্থা করা হবে। পৌর এলাকার সমস্যাগ্রস্ত মানুষের যে কোন সুযোগ-সুবিধা নিশ্চিত করতে তিনি সর্বদা তৎপর বলে জানান।

বিডি-প্রতিদিন/শফিক

সর্বশেষ খবর