শিরোনাম
প্রকাশ : ২৫ জানুয়ারি, ২০২১ ১৫:০০
প্রিন্ট করুন printer

করোনা ভ্যাকসিন প্রয়োগে প্রস্তুত রংপুর

নিজস্ব প্রতিবেদক, রংপুর:

করোনা ভ্যাকসিন প্রয়োগে প্রস্তুত রংপুর
ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে সরকারের কেনা অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা ৫০ লাখ ডোজ আজ দেশে পৌঁছেছে।

সারা দেশে করোনা ভ্যাকসিন প্রয়োগ ফেব্রুয়ারি মাস থেকে শুরু হবে। করোনা ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে প্রস্ততি গ্রহণ করেছে রংপুর স্বাস্থ্য বিভাগ। 

রংপুর সিভিল সার্জন অফিস সূত্রে জানা গেছে, ভ্যাকসিন সঠিক ভাবে সংরক্ষণ ও প্রযোগের জন্য রংপুরে দুটি কমিটি গঠন করা হয়েছে। প্রথম কমিটি ঢাকা থেকে আসা ভ্যাকসিন গ্রহণ ও সংরক্ষণ করবেন। অপর কমিটি ব্যবস্থাপনার দায়িত্বে থাকবেন। তারা কোথায় কিভাবে ভ্যাকসিন প্রয়োগ হবে এসব বিষয়ে তদারকি করবেন। 

ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে ১০ ধরনের ব্যক্তিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। যারা প্রথমে ভ্যাকসিন পাবে তাদের তালিকা তৈরীর কাজ প্রায় চূড়ান্ত বলে জানিয়েছেন সিভিল সার্জন। ভ্যাকসিন বিষয়ক কর্মসূচি পরিচালিত হবে স্বাস্থ্য অধিদফতরের মা, শিশু ও কিশোর স্বাস্থ্য কর্মসূচির আওতায়। প্রতিটি উপজেলায় ৪ জন স্বাস্থ্য বিভাগের লোক ও ৫০ জন স্বেচ্ছাসেবী ভ্যাকসিন প্রয়োগে কাজ করবে। তাদেরকে প্রশিক্ষণ দেয়ার কাজ চলছে। ভ্যাকসিনের গুণগত মান যাতে নষ্ট না হয় এ জন্য সংরক্ষণের জন্য ফ্রিজিং ব্যবস্থাও প্রস্তুত রয়েছে। সূত্রমতে রংপুর জেলায় প্রায় ৩ লাখ মানুষের করোনার ভ্যাকসিন পাওয়ার কথা রয়েছে। 

সিভিল সার্জন ডা. হিরন্ব কুমার রায় জানান, করোনার ভ্যাকসিন প্রয়োগে রংপুরের স্বাস্থ্য বিভাগ প্রস্তুত রয়েছে। স্বাস্থ্য বিভাগের লোকজনকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। এছাড়া ভ্যাকসিন কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য দুটি কমিটি গঠন করা হয়েছে।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর