শিরোনাম
প্রকাশ : ১৯ মার্চ, ২০২১ ২১:৫১
প্রিন্ট করুন printer

কলকাতায় ফের বেড়েছে করোনা, নড়েচড়ে বসল স্থানীয় প্রশাসন

অনলাইন ডেস্ক

কলকাতায় ফের বেড়েছে করোনা, নড়েচড়ে বসল স্থানীয় প্রশাসন
সংগৃহীত ছবি

কলকাতার করোনা পরিস্থিতি নিয়ে নড়েচড়ে বসল পুলিশ-প্রশাসন। গত কয়েক দিন ধরেই রাজ্যে করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। তা নিয়ে আগেই উদ্বেগ প্রকাশ করেছেন চিকিৎসকেরা। এবার শহরে মাস্ক পরা এবং দূরত্ববিধি নিয়ে ফের কড়া পদক্ষেপ করতে চলেছে পুলিশ এবং পুরসভা।

বাজার, রাস্তাঘাটে, গণপরিবহণে যাতায়াতের সময় অধিকাংশ মানুষের মুখেই মাস্কের দেখা মিলছে না। দূরত্ববিধিও মানার বালাই নেই। এই পরিস্থিতিতে দেশের বিভিন্ন প্রান্তে ফের চরিত্র বদলে ‘হামলা’ করছে করোনা। এ রাজ্যে পরিস্থিতি এখনও হাতের বাইরে না গেলেও, দিন দিন আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় চিকিৎসকেরা উদ্বেগ প্রকাশ করেছে। তাদের বক্তব্য, এখনই কড়া হাতে পরিস্থিতি মোকাবিলা না করলে ‘দ্বিতীয় ঢেউ’ আছড়ে পড়বে কলকাতায়।

শুক্রবার কলকাতা পুরসভার প্রশাসক ফিরহাদ হাকিম বলেন, আমি শহরবাসীর কাছে হাতজোড় করে অনুরোধ করছি, আপনারা করোনার বিধিনিষেধ মানুন। মাস্ক পরতে হবে এবং দূরত্ববিধি মানতেই হবে। শুক্রবার কলকাতায় ১৫০ জন আক্রান্ত হয়েছেন। যা দিন কয়েক আগে ৩০-এ নেমে গিয়েছিল।

সবাইকে করোনার প্রতিষেধক নেয়ার অনুরোধ জানান ফিরহাদ। তার কথায়, কোভিড টেস্ট বাড়ানোর চেষ্টা চলছে। আমার প্রত্যেককেই টিকা দেয়ার বিষয়ে কেন্দ্রকে বলেছি। এখনও জবাব আসেনি। বয়স্ক এবং যাদের কো-মর্বিডিটি রয়েছে, তাদের টিকা নিতে অনুরোধ করছি।

একদিকে যেমন কলকাতা পুরসভার পক্ষ থেকে সচেতনতার বিষয়ে জোর দেওয়া হচ্ছে, তেমনই পুলিশের পক্ষ থেকে রাস্তাঘাটে নজরদারিও বাড়ানো হচ্ছে। শুক্রবার লালবাজারে সমস্ত ডিসি-দের নিয়ে বৈঠক করেন কলকাতা পুলিশের পদস্থ কর্তারা। ওই বৈঠকে মাস্ক এবং দূরত্ববিধি নিয়ে কড়া অবস্থান নেয়ার নির্দেশ দেওয়া হয়েছে। প্রতিটি থানা এলাকায় নজরদারি বাড়ানোর নির্দেশ দেওয়া হয়েছে। যারা করোনার বিধি মানবেন না, তাদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করার পথে হাঁটতে চলেছে লালবাজার।

গত দু’দিন ধরে দৈনিক মোট করোনা আক্রান্তের সংখ্যা ৩০০-র উপরে রয়েছে। এক সপ্তাহ আগেও এই সংখ্যা আড়াইশোর আশপাশে ছিল। বুধবার সেই সংখ্যা ৩০০ পেরিয়ে যায়। বৃহস্পতিবার এক লাফে সংখ্যাটা পৌঁছেছে ৩২৩-এ। কলকাতা ছাড়াও হাওড়া এবং দুই ২৪ পরগনাতেও করোনা আক্রান্তের সংখ্যা বাড়ছে। ভোটের মৌসুমে মিটিং-মিছিলে করোনায় আক্রান্ত হওয়ার ঝুঁকি আরও বাড়িয়েছে বলে মনে করছেন চিকিৎসকেরা। তা নিয়ে ইতিমধ্যে নির্বাচন কমিশনের কাছে ওয়েস্ট বেঙ্গল ডক্টরস ফোরামের পক্ষ থেকে ই-মেল করা হয়েছে। 

তাদের বক্তব্য, মানুষকে যেমন সচেতন হতে হবে, তেমনই পুলিশ এবং প্রশাসনিক কর্মকর্তাদেরও কড়া হতে হবে। এবার সেই পথেই হাঁটতে চলেছে কলকাতা পুরসভা এবং লালবাজার।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর