১২ এপ্রিল, ২০২১ ১৬:১৬

মে মাসে কোভ্যাক্স থেকে ৬.৮ কোটি ডোজ ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ

অনলাইন ডেস্ক

মে মাসে কোভ্যাক্স থেকে ৬.৮ কোটি ডোজ ভ্যাকসিন পাচ্ছে বাংলাদেশ

ফাইল ছবি

বিশ্বব্যাংক জানিয়েছে, আগামী মে মাসের শুরুতেই বাংলাদেশ কোভ্যাক্স থেকে ৬ দশমিক ৮ কোটি ভ্যাকসিন পাচ্ছে। আজ সোমবার সকালে প্রকাশিত বাংলাদেশ আপডেট শীর্ষক প্রতিবেদনে এ কথা বলা হয়েছে।

প্রতিবেদন প্রকাশ উপলক্ষে ভার্চুয়াল সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। এতে বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর মাসিং মিয়াং টেম্বন। প্রতিবেদন উপস্থাপন করেন সংস্থাটির সিনিয়র ইকোনমিস্ট বানার্ড হ্যাভেন।

এ সময় বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর জানান, ‘ভ্যাকসিন প্রাপ্তি নিয়ে বৈশ্বিকভাবে অনিশ্চয়তা রয়েছে। তবে বাংলাদেশ কোভ্যাক্স থেকে ভ্যাকসিন খুব শিগগিরই পাবে। বাংলাদেশ সরকারের ভ্যাকসিন কিনতে অর্থের কোনো সমস্যা নেই। বিশ্বব্যাংকও ৫০ কোটি ডলার দিতে যাচ্ছে যা দিয়ে দেশের তিন ভাগ মানুষের জন্য ভ্যাকসিন কেনা যাবে।’

প্রতিবেদনে আরও বলা হয়, করোনা মহামারির মধ্যেও বাংলাদেশে অর্থনৈতিক পুনরুদ্ধারের লক্ষণ দেখা যাচ্ছে। চলতি অর্থবছরে বাংলাদেশের প্রবৃদ্ধি ২ দশমিক ৬ শতাংশ থেকে ৫ দশমিক ৬ শতাংশ হতে পারে। 

তবে যদি চলমান ভ্যাকসিন প্রয়োগ কার্যক্রম অব্যাহত থাকে, কঠোর লকডাউন কার্যকর হয় এবং দ্রুত বিশ্ব অর্থনীতি ঘুরে দাঁড়ায়, তা হলে এ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে। 

উল্লেখ্য, বৈশ্বিক উদ্যোগ কোভ্যাক্স’র সঙ্গে বিশ্বব্যাংকও রয়েছে। বিশ্বব্যাংক প্রতিবেদনে আরও বলা হয়েছে, বাংলাদেশ ইতোমধ্যে ভারত থেকে ৭০ লাখ ডোজ ভ্যাকসিন পেয়েছে। আরও আড়াই কোটি ডোজ কেনার বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

সর্বশেষ খবর