শিরোনাম
প্রকাশ : ১৪ জুন, ২০২১ ১৫:৪৫
প্রিন্ট করুন printer

চট্টগ্রামে ভারতীয় ভ্যারিয়েন্টের কমিউনিটি সংক্রমণ শুরু!

চবি প্রতিনিধি

চট্টগ্রামে ভারতীয় ভ্যারিয়েন্টের কমিউনিটি সংক্রমণ শুরু!
প্রতীকী ছবি
Google News

চট্টগ্রামে করোনাভাইরাসের ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হয়েছে। আধিক্য রয়েছে দক্ষিণ আফ্রিকার ভ্যারিয়েন্টেরও। ইতিমধ্যে ভারতীয় ভ্যারিয়েন্ট কমিউনিটি সংক্রমণ শুরু করেছে বলে জানিয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের গবেষক দল।

সোমবার দুপুর ২টার দিকে এক প্রেস বিজ্ঞপ্তির মাধ্যমে যৌথ গবেষণার এই তথ্যগুলো জানিয়েছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনলজি বিভাগ এবং ঢাকা আইসিডিডিআরবি। এতে অর্থায়ন করে বাংলাদেশ চিকিৎসা গবেষণা পরিষদ (বিএমআরসি)।

ভারতীয় ভ্যারিয়েন্ট পাওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের জেনেটিক ইঞ্জিনিয়ারিং অ্যান্ড বায়োটেকনলজি বিভাগের প্রতিষ্ঠাতা সভাপতি প্রফেসর ড. মোহাম্মদ আল-ফোরকান। তিনি এ গবেষণা দলের নেতৃত্বে ছিলেন।

জানা যায়, গবেষণায় চট্টগ্রাম বিভাগের সাতটি কোভিড-১৯ শনাক্তকরণ ল্যাব এবং হাসপাতাল থেকে ৪২টি করোনার নমুনা নিয়ে বিশ্লেষণ করা হয়। এর মধ্যে ২টি (৪.৮%) ভারতীয় (ডেল্টা ভ্যারিয়েন্ট), ৩টি (৭.২%) নাইজেরিয়ায় (ইটা ভ্যারিয়েন্ট), ৪টি (৯৫%) যুক্তরাজ্যের (আলফা ভ্যারিয়েন্ট) এবং বাকি ৩৩টি (৭৮.৫%) দক্ষিণ আফ্রিকার (বিটা ভ্যারিয়েট) ধরন শনাক্ত হয়। তবে ভারতীয় ভ্যারিয়েন্ট শনাক্ত হওয়া দুইজন কখনোই ভারত যাননি এবং সম্প্রতি ভারত থেকে এসেছে এমন কারো সংস্পর্শেও আসেননি। তাই গবেষক দল ধারণা করছেন, চট্টগ্রামে ভারতীয় ভ্যারিয়েন্টের কমিউনিটি সংক্রমণ শুরু হয়ে গেছে।

জানতে চাইলে গবেষক দলের প্রধান প্রফেসর ড. মোহাম্মদ আল-ফোরকান বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী চীনের উহান থেকে সারা পৃথিবীতে ছড়িয়ে পড়া কোভিড-১৯ সংক্রমণের শুরু থেকে এই পর্যন্ত সার্স-কভ-২ মোট ১০ বার রূপ পরির্তন করার মাধ্যমে মূলত ৬টি দেশে (যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, ব্রাজিল এবং ভারত) অতিসংক্রমণ এবং মহামারি আকার ধারণ করেছে।

বিডি প্রতিদিন/এমআই