শিরোনাম
প্রকাশ : ১৭ জুন, ২০২১ ০১:৩৩
আপডেট : ১৭ জুন, ২০২১ ০১:৩৫
প্রিন্ট করুন printer

ভারতে এবার ‌‘গ্রিন ফাঙ্গাসের’ থাবা

অনলাইন ডেস্ক

ভারতে এবার ‌‘গ্রিন ফাঙ্গাসের’ থাবা
Google News

করোনাকালে ব্ল্যাক, হোয়াইট, ইয়েলো ফাঙ্গাসের প্রাদুর্ভাবে আতঙ্কিত আমজনতা। এবার নতুন আতঙ্ক গ্রিন ফাঙ্গাস। মধ্যপ্রদেশে এক ব্যক্তির শরীরে খোঁজ মিলল নতুন এই ছত্রাকের। জানা গেছে, ওই ব্যক্তি করোনা জয় করেছেন সদ্য। তাকে এয়ার অ্যাম্বুল্যান্সের মাধ্যমে মুম্বাইয়ে স্থানান্তরিত করা হয়েছে।

নতুন এই ছত্রাকের আগমনে বেশ উদ্বিগ্ন চিকিৎসকরা। অরবিন্দ ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের চেস্ট ডিজিজ বিভাগের প্রধান রবি দোশী জানান, মধ্যপ্রদেশের ওই ব্যক্তির আগে করোনা হয়েছিল। তার ফুসফুসে ১০০ শতাংশ করোনা সংক্রমণ ছিল। দীর্ঘদিন হাসপাতালে ভর্তি ছিলেন তিনি। তাকে আইসিইউতে রেখে চিকিৎসা করা হয়। যদিও তিনি বর্তমানে করোনা জয়ী। ফের দিনকয়েক আগে নানা ধরনের শারীরিক সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি হন মধ্যপ্রদেশের ওই ব্যক্তি। বর্তমানে নাক দিয়ে রক্ত পড়া, অত্যধিক দুর্বলতা এবং ওজন কমতে থাকার মতো একাধিক উপসর্গ দেখা দেয়। প্রথমে মনে করা হয় তিনি ব্ল্যাক ফাঙ্গাসে আক্রান্ত। সেই অনুযায়ী ওই ব্যক্তির নানা পরীক্ষা নিরীক্ষা করা হয়। তবে জানা যায় ব্ল্যাক নয়, তার শরীরে থাবা বসিয়েছে গ্রিন ফাঙ্গাস। 

চিকিৎসা পরিভাষায় যার নাম অ্যাসপারগিলোসিস। এই ছত্রাক মূলত সাইনাস, রক্ত এবং ফুসফুসে থাবা বসাচ্ছে বলেই জানান চিকিৎসকরা। মধ্যপ্রদেশের ওই ব্যক্তির শরীরে গ্রিন ফাঙ্গাসের খোঁজ মেলার পরই শুরু হয়েছে গবেষণা। 

সূত্র: সংবাদ প্রতিদিন

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর