শিরোনাম
প্রকাশ : ১৭ জুন, ২০২১ ০৮:৫৭
আপডেট : ১৭ জুন, ২০২১ ১০:৫৩
প্রিন্ট করুন printer

করোনার ভয়ঙ্কর থাবায় এবার সিংহের মৃত্যু!

অনলাইন ডেস্ক

করোনার ভয়ঙ্কর থাবায় এবার সিংহের মৃত্যু!
প্রতীকী ছবি
Google News

করোনার ভয়ঙ্কর থাবায় এবার মৃত্যু হল ‘বনের রাজা’ সিংহের। ভারতের তামিলনাড়ুর আরিগনার আন্না চিড়িয়াখানায় এই ঘটনা ঘটে। ১২ বছরের ওই সিংহটি বুধবার সকালে মারা যায় বলে চিড়িয়াখানার এক জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন। গত ৩ জুন সিংহটির করোনা ধরা পড়েছিল।

এর আগে মাসের শুরুতেই ওই চিড়িয়াখানায় নীলা নামের এক ৯ বছরের সিংহী মারা যায় করোনায়। সেই সময়ই ধরা পড়ে চিড়িয়াখানার ১৪টি সিংহের মধ্যে ৭টিই করোনা আক্রান্ত। এর মধ্যে অন্যতম ছিল এই পুরুষ সিংহটি। এ নিয়ে দু’সপ্তাহে দু’টি মৃত্যু ঘিরে আশঙ্কা বাড়ছে চিড়িয়াখানা কর্তৃপক্ষের।

কেমন আছে বাকি সিংহগুলো? চিড়িয়াখানার পক্ষ থেকে জানানো হয়েছে, আরও ৩টি সিংহের ক্ষেত্রে দেখা গেছে সেগুলৈা বেশ ধীরে ধীরে চিকিৎসায় সাড়া দিচ্ছে। সেগুলোর ওপরে বিশেষ নজর রাখার চেষ্টা করা হচ্ছে। তামিলনাড়ুর পশু চিকিৎসা ও পশুবিজ্ঞান বিশ্ববিদ্যালয় থেকে বিশেষজ্ঞরা যে নির্দেশ দিয়েছেন সে অনুযায়ী পদক্ষেপ নেওয়া হচ্ছে। চিড়িয়াখানার অন্যান্য পশুপাখিদের মধ্যেও যাতে সংক্রমণ ছড়িয়ে না পড়ে সেদিকেও নজর রাখা হচ্ছে।

পাশাপাশি চিড়িয়াখানার সব কর্মীদের টিকাকরণ করা, ঢোকার মুখে থার্মাল স্ক্রিনিং ইত্যাদি ব্যবস্থাও রাখা হয়েছে। 

প্রসঙ্গত, ভারতে এই প্রথম সিংহের শরীরে করোনা ধরা পড়েছে তা নয়। এর আগে হায়দরাবাদের ‘ন‌েহরু জুওলজিক্যাল পার্ক’-এ একসঙ্গে ৮টি সিংহ কোভিড আক্রান্ত হয়েছিল। তবে সেখানে প্রাণ হারায়নি কোনওটি।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর