শিরোনাম
প্রকাশ : ২৫ জুন, ২০২১ ০৮:৫৯
আপডেট : ২৫ জুন, ২০২১ ১৩:৫১
প্রিন্ট করুন printer

পশ্চিমবঙ্গের জন্য দুঃসংবাদ, আগস্টেই হানা দিতে পারে করোনার তৃতীয় ঢেউ

অনলাইন ডেস্ক

পশ্চিমবঙ্গের জন্য দুঃসংবাদ, আগস্টেই হানা দিতে পারে করোনার তৃতীয় ঢেউ
Google News

প্রাণঘাতী করোনাভাইরাসের তাণ্ডবে নাজেহাল গোটা বিশ্ব। ইউরোপে-আমেরিকার মতো এই ভাইরাস বেপরোয়া হয়ে ওঠে এশিয়ার অন্যতম বৃহৎ দেশ ভারতেও। সম্প্রতি মহামারীর দ্বিতীয় ঢেউয়ে দেশটিতে ভয়াবহ তাণ্ডব চালিয়েছে করোনা। এতে এখন পর্যন্ত ৩ কোটি ১৩ লাখের বেশি মানুষকে সংক্রমিত হয়েছে। এর মধ্যে ৩ লাখ ৯৩ হাজার ৩ শতাধিক মানুষের মৃত্যু হয়েছে। বর্তমানে দেশটি করোনায় মৃত্যুর তালিকায় তৃতীয় হলেও সংক্রমণে দ্বিতীয়। ভারতেও চেয়ে কেবল আমেরিকায় বেশি সংখ্যক মানুষ সংক্রমিত হয়েছে করোনায়।

এমন পরিস্থিতির মধ্যেই দেশটির পশ্চিমবঙ্গের জন্য এল দুঃসংবাদ। আগামী আগস্টেই সেখানে ভয়ঙ্কর রূপে হানা দিতে পারে করোনার তৃতীয় ঢেউ। খবর আনন্দবাজারের।

প্রতিবেদনে বলা হয়েছে, এতে কেবল শিশুরাই বেশি মাত্রায় আক্রান্ত হবে, তা কিন্তু নয়। করোনাভাইরাসের সংক্রমণের তৃতীয় ধাক্কায় প্রাপ্তবয়স্কদের আক্রান্ত হওয়ার শঙ্কাও একই রকম বেশি। 

বৃহস্পতিবার ভারতের পশ্চিমবঙ্গের স্বাস্থ্য দফতরের বৈঠকে এমনই অভিমত জানান বিশেষজ্ঞ কমিটির চিকিৎসক সদস্যরা। শুধু তাই নয়, করোনা বিধি না মানলে ও গণপরিবহণ পুরো মাত্রায় চালু হলে আগস্টের শেষেই পশ্চিমবঙ্গে তৃতীয় ঢেউ আছড়ে পড়ার শঙ্কা রয়েছে বলেও জানিয়েছেন বিশেষজ্ঞরা। 

স্বাস্থ্য দফতর বলছে, গত এপ্রিলের শেষ ও মে মাসে পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের নমুনার জিনোম সিকোয়েন্সে দেখা গেছে, ৯৪টি নমুনার মধ্যে ৮৭টি মহারাষ্ট্রের স্ট্রেন।

তৃতীয় ঢেউ মোকাবিলায় ১০ জন চিকিৎসকের বিশেষজ্ঞ কমিটি গড়েছে স্বাস্থ্য দপ্তর। শিশুদের চিকিৎসার জন্যও হয়েছে কমিটি। বৃহস্পতিবার দুই কমিটির সদস্যদের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্য কর্মকর্তারা। 

একজন কর্মকর্তার কথায়, মহারাষ্ট্রে তৃতীয় ঢেউ কবে আসছে, সেদিকে নজর রাখতে হচ্ছে। কারণ, তার কয়েক সপ্তাহ পরেই পশ্চিমবঙ্গেও তা শুরু হবে।

এরই মধ্যে মহারাষ্ট্র, কর্নাটক ও মধ্যপ্রদেশে ‘ডেল্টা প্লাস’ ধরনের খোঁজ মিলেছে। পশ্চিমবঙ্গে এখনো তার হদিস মেলেনি। তবে রাজ্যে নতুন কোনো স্ট্রেন ঢুকেছে কি না সে বিষয়ে নজরদারি জোরদার করা হয়েছে। 

স্বাস্থ্য দফতর বলছে, প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে পশ্চিমবঙ্গে শিশুদের আক্রান্তের হার তিন শতাংশ। তৃতীয় ঢেউয়ে তা সামান্য বৃদ্ধির শঙ্কা রয়েছে।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর