শিরোনাম
প্রকাশ : ১৯ জুলাই, ২০২১ ১৩:০০
আপডেট : ১৯ জুলাই, ২০২১ ১৩:১২
প্রিন্ট করুন printer

টিকার সঙ্কটের মধ্যে ছড়িয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট, বিপর্যপ্ত দক্ষিণ-পূর্ব এশিয়া

অনলাইন ডেস্ক

টিকার সঙ্কটের মধ্যে ছড়িয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট, বিপর্যপ্ত দক্ষিণ-পূর্ব এশিয়া
মিয়ানমারের মান্দালয়ে খালি অক্সিজেন সিলিন্ডার ভর্তি করার অপেক্ষায় বসে আছেন এক ব্যক্তি
Google News

দৈনিক করোনাভাইরাসের সংক্রমণে ভারত ও ব্রাজিলকে ছাড়িয়েছে ইন্দোনেশিয়া। দেশটির স্বাস্থ্যখাতে তীব্র সঙ্কট তৈরি হয়েছে। শনিবার দেশটিতে ৫১ হাজার ৯৫২ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে ১ হাজার ৯২ জনের। যা ভারত ও ব্রাজিলের দৈনিক সংক্রমণ ও মৃত্যুর চেয়েও বেশি। এক সময়ে দক্ষিণ এশিয়ার দেশ ভারত করোনা সংক্রমণ ও মৃত্যুতে শীর্ষে ছিল। তবে ব্যাপক টিকাকরণের পর দেশটির করোনা সংক্রমণ ও মৃত্যু দুটোই কমেছে।

রবিবার ইন্দোনেশিয়ার ডক্টর্স অ্যাসোসিয়েশন জানিয়েছে, ১ থেকে ১৭ জুলাই পর্যন্ত ১১৪ জন চিকিৎসক করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন। করোনা মহামারি শুরুর পর এ পর্যন্ত মোট ৫৪৫ জন চিকিৎসক মারা গেছেন।

ব্রিটিশ সংবাদপত্র গার্ডিয়ান এক প্রতিবেদনে জানিয়েছে, শুধু ইন্দোনেশিয়া নয়, দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমার, মালয়েশিয়া, থাইল্যান্ডেও করোনার কারণে স্বাস্থ্যখাতে তীব্র সঙ্কট তৈরি হয়েছে। একদিনে পর্যাপ্ত টিকার অভাব, অন্যদিকে ছড়িয়েছে ডেল্টা ভ্যারিয়েন্ট।

থাইল্যান্ডে করোনাভাইরাসের সংক্রমণ বাড়তে থাকায় রোগীর বাড়তি চাপ সামাল দিতে ফিল্ড হাসপাতাল নির্মাণ করা হচ্ছে। মিয়ানমারে অক্সিজেন সঙ্কট দেখা দিয়েছে। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে অক্সিজেন ব্যবস্থা করে দেওয়ার আহ্বান জানিয়ে পোস্টি দিচ্ছেন। করোনা সংক্রমণ বেড়েছে মালয়েশিয়াতেও। হাসপাতালের মর্গ ভর্তি হয়ে যাওয়ায় শিপিং কন্টেইনার পাঠানো হচ্ছে মালয়েশিয়ার হাসপাতালগুলোতে।  
 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর