৬ আগস্ট, ২০২১ ০২:২৯

বুস্টার ডোজ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আহ্বান উপেক্ষা ফ্রান্স ও জার্মানির

অনলাইন ডেস্ক

বুস্টার ডোজ নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আহ্বান উপেক্ষা ফ্রান্স ও জার্মানির

প্রাণঘাতী করোনাভাইরাস নতুন করে তাণ্ডব শুরু করেছে। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। সারাবিশ্বেই বেড়েছে করোনার টিকার চাহিদা। এমন পরিস্থিতিতে করোনার টিকার বুস্টার ডোজ স্থগিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার আহ্বান প্রত্যাখ্যান করেছে জার্মানি ও ফ্রান্স। দেশ দুটি আগামী সেপ্টেম্বর থেকে তাদের নাগরিকদের বুস্টার ডোজ দেওয়া শুরু করবে বলে জানিয়েছে।

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেডরস আধানম গেব্রিয়াসাস অন্তত পক্ষে আগামী সেপ্টেম্বর পর্যন্ত বুস্টার ডোজ স্থগিতের আহ্বান জানিয়েছিলেন। তার দাবি, বুস্টার ডোজ স্থগিত রাখলে বিশ্বের সব দেশের অন্তত আরও ১০ শতাংশ মানুষ টিকা পাবে। তিনি বলেছেন, ‘আমাদের দ্রুত পরিবর্তন প্রয়োজন, ধনী দেশগুলোতে অধিকাংশ টিকা যাওয়ার পরিবর্তে নিম্নআয়ের দেশগুলোতে অধিকাংশ টিকা যাওয়া প্রয়োজন।’

বুধবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার সেই আহ্বান প্রত্যাখ্যান করে ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন জানিয়েছেন, সেপ্টেম্বর থেকে বৃদ্ধ ও অরক্ষিত জনগোষ্ঠীকে বুস্টার ডোজ হিসেবে তৃতীয় টিকা দেওয়া হবে। 

এছাড়া জার্মানির স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রোগ প্রতিরোধ ক্ষমতা কম এমন রোগী, বৃদ্ধ ও নার্সিহোমে থাকেন এমন মানুষদের সেপ্টেম্বর থেকে বুস্টার ডোজ দেওয়া হবে।

মন্ত্রণালয় জানিয়েছে, বুস্টার ডোজ দেওয়ার পাশাপাশি তারা দরিদ্র দেশগুলোকে তিন কোটি ডোজ টিকা বিনামূল্যে দেবে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর