৪ ডিসেম্বর, ২০২১ ১১:১৯

ওমিক্রন কতটা হুমকির তা বুঝতে ২ সপ্তাহ লাগবে: ফাউচি

অনলাইন ডেস্ক

ওমিক্রন কতটা হুমকির তা বুঝতে ২ সপ্তাহ লাগবে: ফাউচি

অ্যান্থনি ফাউচি

হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফাউচি বলেছেন, করোনাভাইরাসের  নতুন ধরন ওমিক্রন কতটা ছোঁয়াচে ও গুরুতর তা পুরোপুরি বুঝতে বিজ্ঞানীদের দুই সপ্তাহ লাগতে পারে। ততক্ষণ পর্যন্ত মানুষকে টিকা ও বুস্টার শট নিতে হবে।

গতকাল শুক্রবার (৩ ডিসেম্বর) ডা. ফাউচি নতুন তথ্য উপস্থাপন করে দেখান, মডার্না ও ফাইজার-বায়োএনটেকের টিকা অ্যান্টিবডিকে উল্লেখযোগ্যভাবে বাড়িয়ে তুলছে। তিনি টিকা নেওয়ার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন।

এদিকে, একই দিনে রয়টার্স নেক্সট কনফারেন্সে এক সাক্ষাৎকারে আশাবাদ ব্যক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান বিজ্ঞানী সৌম্য স্বামীনাথন জানিয়েছেন, করোনার নতুন ধরন ওমিক্রন থেকে টিকা সুরক্ষা দেবে। আক্রান্তরা অসুস্থ হচ্ছে না। এর মানে টিকা এখনও সুরক্ষা দিচ্ছে। আমরা আশা করব, টিকা সুরক্ষা দিয়ে যাবে।

তিনি বলেন, করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনকে খুব সংক্রামক বলে মনে হচ্ছে। আমাদের আতঙ্কিত নয়, প্রস্তুত ও সতর্ক থাকতে হবে।  টিকার কারণে বিশ্ব আরও ভালভাবে প্রস্তুত ছিল। আমাদের অপেক্ষা করতে হবে। আশা করি, এটি মৃদুই হবে। তবে ভ্যারিয়েন্টটির বিষয়ে সামগ্রিকভাবে উপসংহারে আসার সময় এখনও আসেনি।

ডব্লিউএইচওর শীর্ষ বিজ্ঞানী আরও বলেন, ওমিক্রন দক্ষিণ আফ্রিকায় আগের তুলনায় ৩ গুণ বেশি সংক্রমণ ঘটাচ্ছে বলে মনে হচ্ছে। এর অর্থ এটি আগের সংক্রমণের ফলে তৈরি প্রাকৃতিক ইমিউনিটিকে কিছুটা ফাঁকি দিতে সক্ষম।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ আল সিফাত

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর