Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ৮ আগস্ট, ২০১৯ ১৯:৪১

অনলাইন থেকে গরু কেনায় আগ্রহী হয়ে উঠছে মানুষ

প্রেস বিজ্ঞপ্তি

অনলাইন থেকে গরু কেনায় আগ্রহী হয়ে উঠছে মানুষ

মনে হয় এই তো সেদিন ঈদুল-ফিতর উযাপন করলাম, অথচ ঈদুল আজহার জন্য প্রস্তুতি নেবার সময় বলতে গেলে এসেই পরলো! প্রতি বছর খোলা আকাশের নিচে গরু কেনার জায়গাগুলো দিন কে দিন যেন আরও অসহনীয় হয়ে উঠছে। আর সে জন্যই প্রতি বছর বেশি সংখ্যক মানুষ অনলাইন থেকে গরু কেনায় আগ্রহী হয়ে উঠছেন। 

Bikroy-এর ২০১৯ সালের ইউজার ডাটার ভিত্তিতে বাংলাদেশের গবাদি পশুর মার্কেটের ট্রেন্ডগুলো বিশ্লেষণ করে এবং সেগুলোর কিছু দিক নিয়ে পর্যালোচনা করলে এই বছর অনলাইন থেকে কোরবানির গরুটি কিনতে সাহায্য করবে।

বেশির ভাগ গবাদি পশুর বিজ্ঞাপন কোথা থেকে পোস্ট হচ্ছে?

এই পর্যায়ে গবাদি পশুর বিজ্ঞাপন যেসব এলাকা থেকে পোস্ট করা হয়, সেই এলাকাভিত্তিক বিজ্ঞাপনের হার সম্পর্কে জানা যাবে। এই ডাটা অনুযায়ী,  রাজশাহী থেকে সর্বাধিক গরু এবং ছাগলের বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে। এই এলাকা থেকে পোস্ট করা বিজ্ঞাপন প্রায় ৩২%। ২৪% বিজ্ঞাপন নিয়ে এই সারির দ্বিতীয় অবস্থানে আছে রাজধানী ঢাকা। ২০% নিয়ে সিলেট তৃতীয় এবং ১১% নিয়ে চট্টগ্রাম চতুর্থ অবস্থানে রয়েছে। এর পরের অবস্থানে আছে খুলনা ৭% এবং রংপুর ৩%।

মেম্বার বনাম গৃহস্থদের বিজ্ঞাপন

Bikroy-এ অর্ধেকের বেশি গবাদি পশুর বিজ্ঞাপনই মেম্বারদের পোস্ট করা। এই হারটি হলো ৫৭%। আর গৃহস্থদের পোস্ট করা বিজ্ঞাপনের হার ৪৩%।

মূল্য সীমা

ডাটা অনুযায়ী, Bikroy-এ পোস্ট করা প্রায় অর্ধেকের বেশি গবাদি পশুর দামই ৫০,০০০ টাকার নিচে। পোস্ট হওয়া বিজ্ঞাপনগুলোর মধ্যে সিংহভাগই সাশ্রয়ী দামের হওয়ার অন্যতম কারণ হচ্ছে যে এখানে বিভিন্ন খামার মালিক ছাড়াও অনেক গৃহস্থ তাদের গবাদি পশুর বিজ্ঞাপন দিয়ে থাকেন। ১ লাখ থেকে ৫ লাখ টাকার মধ্যেও বিপুল সংখ্যক গবাদি পশুর বিজ্ঞাপন পোস্ট করা হয়। এছাড়াও ৫০ হাজার থেকে ১ লাখ ও ৫ লাখ থেকে ১০ লাখের মধ্যেও কিছু সংখ্যক গবাদি পশুর বিজ্ঞাপন রয়েছে। 

পোস্টকৃত বিজ্ঞাপন বনাম বিক্রির হার

Bikroy-এ গরু এবং ছাগলের বিজ্ঞাপন সংখ্যা প্রতিবছরই বাড়ছে। ২০১৭ সালে শুধুমাত্র কোরবানির সময় পোস্ট হওয়া গবাদি পশুর সংখ্যা ছিল ৫৪২০ টি যা থেকে বিক্রি হয়েছিল ১৫৪৪ টি পশু। ২০১৮ সালে কোরবানির সময় পোস্ট করা হয়েছিল ৭২৪৬ টি বিজ্ঞাপন এবং বিক্রি হয়েছিল ২২৯৩ টি পশু। এ বছর এ পর্যন্ত কোরবানির মৌসুমে গবাদি পশুর বিজ্ঞাপন পোস্ট করা হয়েছে ৯৩৩১ টি এবং বিক্রি হয়েছে ২৮৮৯ টি পশু। আর এই সংখ্যাগুলো বেড়েই চলেছে।
গরু বনাম ছাগলের সংখ্যা

Bikroy-এ গরুর বিজ্ঞাপন ছাগলের বিজ্ঞাপনের প্রায় দ্বিগুণ। সাম্প্রতিক ডাটা অনুযায়ী, Birkoy-এ সর্বমোট গবাদি পশুর মধ্যে গরুর বিজ্ঞাপন আছে ৬৩% এবং ছাগলের বিজ্ঞাপন আছে ৩৭%। এবং এর সংখ্যা দিন দিন বাড়ছে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য