মঙ্গলবার, ৩ জানুয়ারি, ২০১৭ ০০:০০ টা

নতুন বই না পেয়ে মন খারাপ ৯ হাজার শিক্ষার্থীর

মেহেরপুর প্রতিনিধি

বছরের প্রথম দিন রবিবার সকাল থেকে মেহেরপুরের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে নতুন বই বিতরণ করা হলেও জেলায় চাহিদার তুলনায় সরবরাহ ছিল কম। ফলে সদর ও মুজিবনগর উপজেলার তৃতীয় শ্রেণির ৯ হাজার ১৩৫ শিক্ষার্থী বই না পেয়ে মন খারাপ করে বাড়ি ফিরেছে। সংশ্লিষ্ট শিক্ষা কর্মকর্তারা বলছেন ওই বইগুলো না পৌঁছানোয় বিতরণ করা সম্ভব হয়নি। সপ্তাহ খানেকের মধ্যে শিক্ষার্থীরা বই পেয়ে যাবে। সদর উপজেলার ঝাউবাড়িয়া গ্রামের রফিকুল ইসলাম তার ভাইয়ের ছেলে তৃতীয় শ্রেণির ছাত্র আনাম উদ্দিনকে নিয়ে গিয়েছিলেন শহরের চাইল্ড এডুকেয়ার স্কুলে। সেখানে তাকে শুধু ধর্মশিক্ষা বই দেওয়া হয়। বাকি বই না পেয়ে মন খারাপ করে আনাম। একইভাবে খুশি মনে স্কুলে বই নিতে গিয়ে খালি হাতে বাড়ি ফিরেছে সদর ও মুজিবনগরের তৃতীয় শ্রেণির ৯ হাজারের বেশি ছাত্র-ছাত্রী।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, মেহেরপুরের তিন উপজেলার ৮৭ হাজার ৫৫৩ শিক্ষার্থীর জন্য বইয়ের চাহিদা ছিল চার লাখ ১৪ হাজার ৫২৮টি। তার বিপরীতে বিতরণ করা হয়েছে দুই লাখ ৯৬ হাজার। সদর ও মুজিবনগরে তৃতীয় শ্রেণির ৯ হাজার ১৩৫ শিক্ষার্থীকে শুধুমাত্র ধর্মীয় শিক্ষা বইটি বিতরণ করা হয়েছে।

অন্যগুলো এখনও মেহেরপুরে পৌঁছেনি।

 

বোয়ালমারীতে টাকা আদায়ের অভিযোগ : বোয়ালমারী প্রতিনিধি জানান, ফরিদপুরের বোয়ালমারী উপজেলার শ্রীনগর সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বিনামূল্যের বই বিতরণকালে শিক্ষার্থীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ পাওয়া গেছে। নাম প্রকাশ না করার শর্তে কয়েক অভিভাবক জানান, শিক্ষার্থীদের কাছ থেকে একশ টাকা করে নিয়ে কর্তৃপক্ষ তাদের হাতে বই তুলে দিয়েছেন। টাকা না দিলে বই দেওয়া হচ্ছে না। প্রধান শিক্ষক উম্মে সালমা বলেন— বই বাবদ নয়, বিদ্যালয়ের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা ফি বাবদ ৫০ ও অস্থায়ী পদে কর্মরত শিক্ষকদের ভাতার জন্য ৫০ টাকা হারে আদায় করেছি।

সর্বশেষ খবর