শনিবার, ৫ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

নদীতে বাঁধ দিয়ে মাছ শিকার

চুয়াডাঙ্গা প্রতিনিধি

চুয়াডাঙ্গার দামুড়হুদার মাথাভাঙ্গা ও ভৈরব নদীতে অবৈধভাবে বাঁশের বাঁধ এবং জাল ব্যবহার করে মাছ শিকার করছে এক শ্রেণির অসাধু ব্যক্তি। এতে যেমন দেশীয় প্রজাতির মাছ বিলুপ্ত হয়ে যাচ্ছে, অন্যদিকে নাব্য হারাচ্ছে নদী দুটি। পরিবেশেরও মারাত্মক ক্ষতি হচ্ছে।

জানা গেছে, জেলার অন্যতম প্রধান নদী মাথাভাঙ্গা ও ভৈরব। এই নদী দুটি দামুড়হুদা উপজেলার কার্পাসডাঙ্গা, বাস্তুপুর, রঘুনাথপুর, আমডাঙ্গা, রুদ্রনগর, জিরাট, রামনগর ও শ্যামপুর গ্রামের মধ্যে দিয়ে বয়ে গেছে। কেবল দামুড়হুদাতেই প্রায় ২৬ কিলোমিটার এলাকায় মাথাভাঙ্গা এবং ৫৮ কিলোমিটার এলাকায় ভৈরব নদী রয়েছে। সম্প্রতি এক শ্রেণির অসাধু ব্যক্তি এসব নদীতে বাঁধ দিয়ে অবৈধভাবে মাছ শিকার করছে। নদীতে আড়াআড়িভাবে বাঁধ দেওয়ার ফলে পলি জমে নদীর তলদেশ ভরাট হয়ে যাচ্ছে।

দামুড়হুদা উপজেলা মৎস্য কর্মকর্তা সেলিম রেজা বলেন, গুটিকয়েক অসাধু মৎসজীবী গোপনে চুরি করে নদীতে বাঁধ দিচ্ছে। এদের তালিকা তৈরি করে উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) কাছে দেওয়া হয়েছে। খুব দ্রুত এদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

দামুড়হুদার ইউএনও দিলারা রহমান বলেন, নদীতে অবৈধভাবে বাঁধ দেয়ার কারণে নদী যেমন নাব্য হারাচ্ছে তেমনি দেশি প্রজাতির মাছ বিলুপ্ত হচ্ছে। নদী রক্ষার্থে সবার সচেতন হওয়া দরকার।

সর্বশেষ খবর