মঙ্গলবার, ৯ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

ক্রেতা নেই ধানের হাটে

মোশাররফ হোসেন বেলাল, ব্রাহ্মণবাড়িয়া

ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ উপজেলার মেঘনা নদীর ভিওসি ঘাটে বসা শতবর্ষী ধানের হাটকে দেশের পূর্বাঞ্চলের সবচেয়ে বড় হাট হিসেবে বিবেচনা করা হয়। হাওরাঞ্চলে উৎপাদিত ধানের এ হাটে গড়ে ১ লাখ মণ ধান বেচাকেনা হয়। তবে ধানের দাম  বেড়ে যাওয়ার পাশাপাশি ভারত থেকে বেসরকারিভাবে চাল আমদানি করার খবরে ক্রেতা সংকটে পড়েছে প্রাচীন এই হাট। ধানের বেচাকেনা ৯৫ শতাংশ পর্যন্ত কমে গেছে বলে জানিয়েছেন হাট সংশ্লিষ্টরা। ভারতীয় চালের দাম পর্যবেক্ষণ না করে চালকল মালিকরা নতুন করে ধান কিনতে চাচ্ছেন না। জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ের দেওয়া তথ্যানুযায়ী, সরকারিভাবে ভারতসহ বিভিন্ন দেশ থেকে ৪ লাখ টন চাল আমদানি করা হচ্ছে। ইতিমধ্যে সরকারিভাবে আমদানিকৃত চাল দেশে আসা শুরু হয়েছে। এ ছাড়া বেসরকারিভাবে আরও ১০ লাখ টন চাল আমদানির অনুমতি দিয়েছে সরকার। এসব চাল বাজারে আসলে চালের দর আরও কমবে। জানা যায়, ব্রাহ্মণবাড়িয়া, কিশোরগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, সুনামগঞ্জ, সিলেট ও হবিগঞ্জ জেলার হাওরাঞ্চলে উৎপাদিত ধান ভিওসি ঘাটের হাটে বেচাকেনা হয়। কৃষকদের কাছ থেকে ব্যাপারীরা ধান কিনে এনে এই হাটে বিক্রি করেন চালকল মালিকদের কাছে। মূলত মেঘনা তীরের এই হাটই আশুগঞ্জ উপজেলার চালকলগুলোতে ধানের জোগান দেয়। ব্রাহ্মণবাড়িয়া জেলায় চালকল রয়েছে তিন শতাধিক। এর মধ্যে শুধু আশুগঞ্জেই রয়েছে আড়াই শ চালকল। প্রতিদিন নদীপথে অর্ধশত নৌকায় করে কৃষকের ধান হাটে নিয়ে আসেন ব্যাপারীরা। ভোর থেকেই নদীর তীরে এক এক করে ভিড়তে থাকে ধানবোঝাই নৌকাগুলো। এরপর সকাল ৮টা থেকে দুপুর ২টা পর্যন্ত চলে ধানের বেচাকেনা। প্রতিদিন কয়েক হাজার মানুষের আনাগোনা হয় ধানের এই হাটে। স্বাভাবিক সময়ে প্রতিদিন গড়ে অন্তত ১ লাখ মণ ধান বেচাকেনা হয় হাটে। তবে গত এক মাস ধরে হাটে ক্রেতা সংকট প্রকট আকার ধারণ করেছে। এর কারণ হিসেবে ধানের দাম বৃদ্ধির কথা বলছেন সংশ্লিষ্টরা। ধানের দাম বাড়লেও চালের দাম বাড়েনি।

এ ছাড়া বেসরকারিভাবে ভারত থেকে চাল আমদানির খবরেও নেতিবাচক প্রভাব পড়েছে ধানের বাজারে। ব্যাপারীরা জানান, বর্তমানে প্রতিদিন হাটে ৬-৭টি নৌকা ধান নিয়ে আসছে। হাটে প্রতি মণ বিআর ২৯ জাতের ধান বিক্রি হচ্ছে ১৩৭০ থেকে ১৪০০ টাকায়, বিআর ২২ বিক্রি হচ্ছে ১১০০ টাকা ও বিআর ৪৯ জাতের ধান প্রতি মণ বিক্রি হচ্ছে ১২৮০ টাকা দরে।

প্রত্যেক জাতের ধানের দাম গড়ে আড়াই শ থেকে ৩০০ টাকা পর্যন্ত বেড়েছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা। আগে গড়ে ১ লাখ মণ ধান বিক্রি হলেও এখন হচ্ছে মাত্র ৫ হাজার মণ। এতে করে ব্যাপারী ও চালকল মালিক উভয়ই ক্ষতিগ্রস্ত হচ্ছেন। মূলত ধানের দামের তুলনায় চালের দাম না বাড়ায় ধান কিনছেন না চালকল মালিকরা। কিশোরগঞ্জের নিকলী উপজেলা থেকে আসা ব্যাপারী ইয়াকুব মিয়া জানান, দীর্ঘ ২০ বছর ধরে এই হাটে ধান বিক্রি করে আসছেন। হাটের এমন খারাপ পরিস্থিতি আগে কখনো হয়নি। কৃষকদের কাছ থেকে বেশি দরে ধান কিনে এনে লোকসানে বিক্রি করতে হচ্ছে হাটে। ভারত থেকে চাল আমদানি করার খবরে চালকল মালিকরা এখন আর ধান কিনতে চাইছেন না। চালকল মালিকরা বলছেন, বাজারে প্রতি মণ চাল বিক্রি হচ্ছে ২৫০০ টাকায়। এর ফলে এখনকার দরে ধান কিনে চাল তৈরি করে লোকসানে পড়তে হচ্ছে। প্রতি মণ শুকনা ধানে চাল হয় ২৩ থেকে ২৫ কেজি আর কাঁচা ধানে হয় ১৮ থেকে ২২ কেজি। শ্রমিকদের খরচসহ আনুষঙ্গিক সব খরচ মিটিয়ে চাল বিক্রি করে উল্টো লোকসান গুনতে হয়। এতে করে অধিকাংশ চালকল বন্ধ রাখা হয়েছে। কোনো কোনো চালকল মালিক শ্রমিকরা যদি চলে যান- সেই শঙ্কা থেকে লোকসান দিয়েও চালকল সচল রেখেছেন। আশুগঞ্জ উপজেলার কামাউড়া এলাকার ছাত্তাহার অটোরাইস মিলের স্বত্বাধিকারী হাবিব মিয়া বলেন, ধানের দর আগের চেয়ে অনেক বেড়েছে, কিন্তু চালের দর বাড়েনি। চালের দর বাড়লে বেশি দরে ধান কিনলেও কোনো সমস্যা ছিল না। ব্যবসায়ীরা এখন ভারতীয় চালের দিকে তাকিয়ে আছেন। ভারত থেকে আমদানি করা চাল বাজারে এলে চালের দাম আরও কমবে। আশুগঞ্জ উপজেলার রজনীগন্ধ্যা এগ্রো ফুডের স্বত্বাধিকারী হাসান ইমরান বলেন, আগের কেনা ধান দিয়ে এখন গুটিকয় চালকল সচল রাখা হয়েছে। কারণ নতুন করে ধান কিনে চাল করতে গেলে লোকসান হয়। এ ছাড়া ভারত থেকে চাল আমদানির খবরে ধান ও চাল দুই বাজারই থমকে আছে। আশুগঞ্জ উপজেলা চালকল মালিক সমিতির সাধারণ সম্পাদক হেলাল শিকদার বলেন, বর্তমান দরে ধান কিনে আমাদের আমাদের লোকসান হচ্ছে। সে জন্য বাধ্য হয়ে ৮০ শতাংশ চালকল বন্ধ রাখ হয়েছে। যদি ভারত থেকে আমদানি করা চাল বাজারে আসে চলের দাম আরও কমবে। তখন ধানের দামও হয়তো কমবে। আমরা এখন সেই অপেক্ষায় আছি। ব্রাহ্মণবাড়িয়া জেলা খাদ্য নিয়ন্ত্রক সুবীরনাথ চৌধুরী জানান, নতুন বোরো ধানের আগমন হলে হয়তোবা ধানের বাজার সহনশীল হবে। একেবারেই ক্রেতা নেই এটা এখন বলা যাবে না। নতুন ধান বাজারে এলে ক্রেতা অব্যশই বাড়বে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর