শনিবার, ১৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

পিলার আছে সেতু নেই

বাবুল আখতার রানা, নওগাঁ

পিলার আছে সেতু নেই

নওগাঁর রানীনগর উপজেলার সর্বরামপুর-ভবানীপুর চৌতাপাড়া নামক স্থানে রতনডারি খালের উপর মাথা উঁচু করে সেতুর দুটি খাম্বা দাঁড়িয়ে থাকলেও নির্মাণ কাজ সমাপ্ত হয়নি দীর্ঘ ৫ বছরেও। সেতুটি সমাপ্ত না হওয়ায় সুবিধাভোগ করতে পারছে না ১০ গ্রামের হাজারো মানুষ। এতে করে এলাকাবাসীর মধ্যে দেখা দিয়েছে হতাশা। জানা গেছে, উপজেলা সদর থেকে ৭ কিলোমিটার পশ্চিম-দক্ষিণে কাশিমপুর-গোনা ইউনিয়নের সীমান্ত ঘেঁষে বয়ে গেছে রতনডারি খাল। ২০১৬ সালে কৃষি জমিতে সেচ ব্যবস্থা ও নৌ-চলাচলের স্বাভাবিক গতি ধরে রাখার জন্য এবং পানিপ্রবাহ সচল রাখার লক্ষ্যে স্থানীয় সরকার প্রকৌশলী রাণীনগরের উদ্যোগে কুজাইল স্লুইচগেট থেকে হাতিরপুল হয়ে রক্তদহ বিল পর্যন্ত খাল খনন করা হয়। বর্ষা মৌসুমে পানি থই থই করে বিলে। এ সময় স্থানীয় বাসিন্দাদের যাতায়াতের একমাত্র ভরসা হয়ে দাঁড়ায় নৌকা।  নৌকায় পণ্য পরিবহনের ভালো ব্যবস্থা না থাকায় বর্ষাকালে মানুষ তাদের উৎপাদিত পণ্য বাজারজাতকরণে নানারকম সমস্যায় পড়ে। ফসলের নায্যদাম থেকেও বঞ্চিত হয় তারা। স্থানীয়দের দাবির প্রেক্ষিতে উপজেলা পরিষদের উন্নয়ন তহবিল থেকে ১৮ লাখ  ৫০ হাজার টাকা ব্যয়ে উক্ত খালের উপর ফুট সেতু নির্মাণের জন্য ২০১৬ সালের মার্চ মাসে একটি দরপত্র আহ্‌বান করা হয়। নওগাঁ শহরের পার-নওগাঁ মহল্লার গোলাম কিবরিয়া নামে এক ঠিকাদার নির্মাণ কাজটি পান। পরে ওই খালের দুই পাড়ে সেতুর শুধু দুটি খাম্বা নির্মাণের পর রহস্যজনক কারণে কাজটি বন্ধ হয়ে যায়।

স্থানীয় বাসিন্দা ইমরান, ছোলাইমান, আসলাম আলী জানান, কাশিমপুর দক্ষিণপাড়া, ভরানীপুর কাজীপাড়া, দুর্গাপুর, ডাঙ্গাপাড়া, কুজাইলসহ ১০টি গ্রামের মানুষকে খাল পাড়ি দিয়ে চলাচল করতে হয়। যা তাদের চরম দুর্ভোগে ফেলে দেয়। বিশেষ করে বিদ্যালয়ের শিক্ষার্থীদের বেশি সমস্যায় পড়তে হয়। সেতু নির্মাণ না হওয়ায় আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয়। দ্রুত সেতুর অসমাপ্ত কাজ শেষ করার দাবি জানান। কাশিমপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মকলেছুর রহমান জানান, নির্মাণ কাজ সর্ম্পূণ করার জন্য বার বার সংশ্লিষ্টদের কাছে ধর্ণা দিয়েছি। রাণীনগর উপজেলা প্রকৌশলী এলজিইডি নির্বাহী প্রকৌশলী শাহ শহিদুল ইসলাম বলেন, যে সময়ে সেতুর কাজ শুরু করা হয়েছিল সে সময় আমি এই উপজেলায় ছিলাম না। আসার পর ওই সেতুর কথা শুনেছি। নতুন করে বরাদ্দ পেলে সেতু নির্মাণ কাজ শেষ করা হবে।

উপজেলা পরিষদের চেয়ারম্যান আবদুর রউফ দুলু জানান, এলাকার জনগণের দুর্ভোগের কথা বিবেচনা করে ওই সেতুর বিষয়ে উপজেলা মিটিংয়ে বারবার তুলে ধরেছি।

সেতুটি নির্মাণ কাজ শেষ করতে এখনো অনেক টাকার প্রয়োজন। অল্প সময়ের মধ্যে সেতুর নির্মাণ কাজ শেষ করা হবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর