শনিবার, ২৮ মে, ২০২২ ০০:০০ টা
সংক্ষিপ্ত| ৪০ এতিম কন্যার যৌতুকবিহীন বিয়ে

বঙ্গবন্ধুকন্যা এতিমদের সহযোগিতা করছেন : হুইপ ইকবাল

দিনাজপুর প্রতিনিধি

জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম বলেছেন, যৌতুক আমাদের সমাজের একটি ব্যাধি। এই ব্যাধি থেকে সরে আসতে হবে। গতকাল দিনাজপুর গ্রিন ভিউ কমিউনিটি সেন্টারে লায়ন্স ক্লাব, শিশু নিকেতন এবং সমাজসেবা অধিদফতরের আয়োজনে ৪০ জন নিবাসী মেয়েদের বিবাহোত্তর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ইকবালুর রহিম এসব কথা বলেন। গতকাল যে ৪০ জন ছেলে যৌতুক ছাড়াই বিয়ে করেছে এতিম কন্যাদের জন্য দৃষ্টান্ত হয়ে থাকবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতিমদের সাহায্য-সহযোগিতা করছেন।

তাদের স্বাবলম্বী করতে সমাজসেবা অধিদফতরের মাধ্যমে বিভিন্ন প্রকল্প নিয়েছেন। ১৯৭৫ সালে প্রতিষ্ঠিত দিনাজপুর শিশু নিকেতন এ পর্যন্ত সাড়ে ৩ শতাধিক এতিম মেয়েকে বিয়ে দিয়েছেন।

পরে তাদের সাইকেল, সেলাই মেশিনসহ সংসারের প্রয়োজনীয় জিনিসপত্র উপহার দেওয়া হয়। আলোকসজ্জা, গেট, স্টেজ, ভিডিও, ব্যান্ডপার্টি কোনো কিছুই কমতি ছিল না গ্রীনভিউ কমিউনিটি সেন্টারে। সাজানো হয়েছিল রংবেরঙের বেলুন দিয়ে। গতকাল দুপুরে এক সঙ্গে ৪০জন পিতামাতাহীন এতিম মেয়েকে বিয়ের বিদায় অনুষ্ঠানে স্বামীর হাতে তুলে দেওয়া হয়। দিনাজপুর লায়ন্স ক্লাবের অধীনে শিশু নিকেতনের নিবাসী এতিম মেয়েদের যৌতুকবিহীন বিয়ের আয়োজন করে লায়ন্স ক্লাব। বরযাত্রীসহ আমন্ত্রিত প্রায় ১২০০ অতিথির মধ্যে উন্নতমানের খাবার পরিবেশন করা হয়। বিয়ের অনুষ্ঠানে আরও ছিলেন জেলা প্রশাসক খালেদ মোহাম্মদ জাকী, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা জয়নুল আবেদীন, জেলা সমাজ সেবা অধিদফতরের উপপরিচালক আবু বকর সিদ্দিক, দিনাজপুর চেম্বার সভাপতি রেজা হুমায়ুন চৌধুরী শামীম, লায়ন্স ক্লাবের প্রেসিডেন্ট লায়ন সৈয়দ মিজানুর রহমান প্রমুখ। উল্লেখ্য, দিনাজপুর শহরের  ফুলবাড়ী বাসস্ট্যান্ড এলাকায় লায়ন্স ক্লাবের পরিচালনায় শিশু নিকেতন হোম। এখানে ১০১জন এতিম শিশুকন্যা লেখাপড়ার পাশাপাশি হাতের কাজ,  সেলাই এবং কম্পিউটার প্রশিক্ষণ দিয়ে থাকে। এদের মধ্যে ৪০জন এতিম কন্যাকে উৎসবমুখর পরিবেশে বিয়ে দেওয়া হলো। ৪০জন পাত্র ছিলেন দিনাজপুরসহ বিভিন্ন জেলা ও উপজেলার কেউ ব্যবসায়ী, কেউ গার্মেন্টস চাকরি করেন, কেউ কৃষিকাজ আবার ওয়ার্কসপের দোকান করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর