শুক্রবার, ১৫ জুলাই, ২০২২ ০০:০০ টা

নানা উপায়ে কর্মস্থলে ফিরছেন নিম্নআয়ের মানুষ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

নানা উপায়ে কর্মস্থলে ফিরছেন নিম্নআয়ের মানুষ

ফিরতে হবে কর্মস্থলে। মিলছে না বাসের টিকিট। ঝুঁকি নিয়ে ট্রাকে উঠছেন নারী। বগুড়া শহরের বনানী এলাকার গতকালের ছবি -বাংলাদেশ প্রতিদিন

বগুড়া থেকে নানা উপায়ে রাজধানী ঢাকাসহ বিভিন্ন কর্মস্থলে ফিরে যাচ্ছেন নিম্নআয়ের মানুষ। পরিবার-পরিজনের সঙ্গে ঈদুল আজহা উদযাপন শেষে আবারও যেতে হবে কর্মস্থলে। ফলে যে যেভাবে পারছেন ফেরার চেষ্টা করছেন।

বগুড়া শহরের বনানী, মাটিডালী, মহাস্থান, তিনমাথা রেলগেট, চারমাথা কেন্দ্রীয় বাস টার্মিনাল, ঠনঠনিয়া বাস টার্মিনালে গতকাল ঘুরে দেখা যায়, বাসের ছাদে, ট্রাকের পাটাতনে করে ঢাকা, গাজীপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইলসহ যমুনা ব্রিজের ওপারের জেলাগুলোতে ফিরে যাচ্ছেন নিম্নআয়ের মানুষ। শহরের বনানী এলাকায় কথা হয় বগুড়া সদরের সাবগ্রাম এলাকার মনিরুল ইসলামের সঙ্গে। তিনি পরিবার নিয়ে মিনি ট্রাকে ঢাকার আশুলিয়ায় যাচ্ছেন। পরিবারের চার সদস্যের জনপ্রতি ভাড়া দিয়েছেন ৫০০ টাকা। আশুলিয়ার একটি গার্মেন্টসে সুপারভাইজার হিসেবে কর্মরত তিনি। মনিরুল বলেন, ‘শনিবার থেকে গার্মেন্টস খুলবে। কাজের চাপ রয়েছে। আসার সময় টিকিট কেটে বাসে আসতে পারলেও যাওয়ার সময় অনেক কাউন্টার ঘুরে টিকিট পাননি। আবার যেখানে টিকিট পেয়েছেন দাম আকাশচুম্বি। বাধ্য হয়ে পরিবার নিয়ে ট্রাকে রওনা করেছেন।’ খোলা আকাশের নিচে ছাতা মাথায় দিয়ে তারা রওনা হন রাজধানী অভিমুখে। এভাবে একই ট্রাকে ঠাটাঠাসি করে বসেছেন আরও ২৫ জন। বনানী এলাকায় দেখা যায়, ট্রাকের পেছনের ডালার হাতলের চেন ধরে উঠছেন আরেক গার্মেন্টকর্মী সীমা আক্তার। সীমার বাড়ি বগুড়ার শাজাহানপুর উপজেলার মাদলা গ্রামে। প্রায় পাঁচ বছর ধরে গার্মেন্টসে অপারেটরের কাজ করেন। ঝুঁকি নিয়ে ট্রাকে ওঠার বিষয়ে বলেন, ‘বাসের টিকিটের দাম ১ হাজার টাকা চায় কাউন্টারে। আবার লোকাল বাসগুলো যাত্রী এত তোলে ঢাকার সাভার পৌঁছাতে ১০-১১ ঘণ্টা লাগায়। তাই ট্রাকে করে আসা আবার ট্রাকেই কর্মস্থলে ফেরা।’ এ ট্রাকে কর্মী সীমাসহ প্রায় ৪০ জন গার্মেন্টস কর্মী রয়েছেন। তারা জনপ্রতি ভাড়া দিয়েছেন ৪৫০ টাকা। এক ট্রাকের হেলপার আমিনুর ইসলাম জানান, মাল নিয়ে বগুড়া শহরের একটি ফ্যাক্টরিতে আসছিলেন। যাওবার পথে খালি না গিয়ে যাত্রী নিচ্ছেন। পাটাতনে ত্রিপল বিছানো আছে। ত্রিপলে বসেই প্রায় ৫০ জন যাত্রী নিয়ে ঢাকার দিকে রওনা করবেন। বগুড়া জেলা মোটর শ্রমিক ইউনিয়ন সূত্রে জানা যায়, বগুড়াসহ উত্তরবঙ্গের জেলাগুলোতে প্রতি ঈদের ছুটিতে ১৫-২০ লাখ মানুষ বাড়ি ফেরেন পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগি করতে। এ কারণে পর্যাপ্ত ঢাকামুখী গাড়ি না থাকায় নিম্নআয়ের মানুষ ঝুঁকি নিয়ে বাসের ছাদে, ট্রাক ও কাভার্ড ভ্যানে কর্মস্থলে ফেরেন।

 

সর্বশেষ খবর