মঙ্গলবার, ১৩ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

দখল-দূষণে হারিয়ে যাচ্ছে পিরতলার খাল

দুমকী (পটুয়াখালী) প্রতিনিধি

দখল-দূষণে হারিয়ে যাচ্ছে পিরতলার খাল

কালভার্ট দেখে বোঝা যায় এখানে খাল ছিল। পটুয়াখালীর দুমকী থেকে তোলা ছবি -বাংলাদেশ প্রতিদিন

দখল আর দূষণে হারিয়ে যাচ্ছে পটুয়াখালীর দুমকী উপজেলার পিরতলার খাল। সংশ্লিষ্ট সূত্র জানায়, দীর্ঘদিন পিরতলা বাজারের বর্জ্য ফেলায় খাল ভরাট হয়ে এক তৃতীয়াংশ প্রভাবশালীদের দখলে চলে গেছে। থানাব্রিজ থেকে বাজারের উত্তর সীমানা পর্যন্ত সরকারি রেকর্ডকৃত খালের উভয় তীর দখল করে গড়ে উঠেছে অসংখ্য অবৈধ স্থাপনা। অবশিষ্ট অংশে ময়লা-আবর্জনা ফেলায় বহু আগেই ভরাট হয়ে স্বাভাবিক পানি প্রবাহ ও নৌযান চলাচল বন্ধ হয়ে গেছে।

সরেজমিন দেখা যায়, এক সময়ের ঐতিহ্যবাহী পিরতলা বাজারের ব্যবসায়ীরা এ খাল দিয়ে নৌপথে মালামাল আনা-নেওয়া করতেন। নৌ-চলাচলের সুবিধা থাকায় বিভিন্ন মোকাম থেকে ব্যবসায়ীরা স্বল্প ব্যয়ে সহজেই পণ্য আনতেন এ হাটে। তখন বাজারটির বেশ পরিচিতি ছিল। প্রতি রবি ও বুধবার ছিল হাটের দিন। হাটবারে বিভিন্ন এলাকা থেকে আসা বেপারীদের মিলনমেলায় পরিণত হতো। নৌপথ বন্ধ হয়ে যাওয়ায় হাটও জৌলুস হারাতে বসেছে। বাজারের ব্যবসায়ী হরিপদ সাহা বলেন, নৌপথ বন্ধ হওয়ায় সড়ক পথে পণ্যের পরিবহন খরচ বেড়ে গেছে। ফলে এ হাটে নিত্যপণ্য আনা ব্যয়বহুল হয়ে পড়েছে। পাশাপাশি পণ্য পরিবহনে ভোগান্তিরও শিকার হচ্ছেন ব্যবসায়ীরা। ইসলাম ট্রেডার্সের মালিক আজাহার আলী মৃধা বলেন, এক সময়ে নৌপথে ইট, বালু, সিমেন্ট, রডসহ ইমারত নির্মাণ সামগ্রী পরিবহন সহজ ছিল বলে দামও কম ছিল। এখন খাল দখল ও ভরাট হয়ে নৌপথ বন্ধ থাকায় ট্রাকে মালামাল পরিবহন খরচ বেড়েছে।

স্থানীয় শ্রীরামপুর ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আমিনুল ইসলাম সালাম বলেন, নির্দিষ্ট যায়গার অভাবে পিরতলা বাজারের ময়লা খালে ফেলায় পরিবেশ দূষণ হচ্ছে তা ঠিক। তবে খালের উভয় মুখে পাউবোর স্লুইসগেট বন্ধ থাকার পাশাপাশি অবৈধ দখদারদের কারণে খালটির অস্তিত্ব সংকটে পড়েছে। পরিষদের পক্ষ থেকে বহুভাবে চেষ্টা করেও ব্যর্থ হয়েছি। দীর্ঘ চেষ্টার পর সম্প্রতি খালটি পুনর্খনন প্রকল্প পাশ হয়েছে। আশা করছি চলতি মৌসুমেই খাল পুনর্খনন কাজ শুরু হবে। পুনর্খননে পানি প্রবাহ স্বাভাবিক হলে সমস্যা অনেকাংশে কেটে যাবে।

সর্বশেষ খবর