রবিবার, ১৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

চুয়াডাঙ্গায় তরুণ কৃষি উদ্যোক্তাদের প্রশিক্ষণ

চুয়াডাঙ্গা প্রতিনিধি

তীব্র শীত উপেক্ষা করে সারা দেশ থেকে ৪৭ জন তরুণ কৃষি উদ্যোক্তা ছুটে এসেছেন চুয়াডাঙ্গায়। উদ্দেশ্য বৈচিত্র্যময় কৃষির পুণ্যভূমি চুয়াডাঙ্গায় হাতে-কলমে কৃষিশিক্ষা গ্রহণ। গতকাল সকালে মৃদু শৈতপ্রবাহের মধ্যেই শুরু হয় দিনব্যাপী এ প্রশিক্ষণ।

অদম্য এসব উদ্যোক্তাকে কৃষিজ্ঞানে শানিত করতে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. এম এ রহিম ড. ও নোমান ফারুক। প্রশিক্ষকরা তরুণ এসব উদ্যোক্তার নানা প্রশ্নের উত্তর দেন।

ময়মনসিংহের জার্মপ্লাজম সেন্টারের সাবেক পরিচালক ড. এম এ রহিম ও শের-ই-বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্লান্টপ্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. নোমান ফারুক। প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচালক কৃষি মন্ত্রণালয়ের এক্সপার্ট পুলের সদস্য হামিদুর রহমান। গতকাল সকালে শহরের মুন্সিপাড়ায় মনমিলা গার্ডেনে হিমেল হাওয়ায় এ প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। প্রশিক্ষণের উদ্বোধনী পর্বে অতিথি ছিলেন চুয়াডাঙ্গা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক বিভাসচন্দ্র সাহা ও প্রশিক্ষণ কর্মকর্তা মোহাম্মদ আলী জিন্নাহ। এতে সভাপতিত্ব করেন আয়োজক প্রতিষ্ঠান কৃষি বায়োস্কোপের পরিচালক তালহা জুবাইর মাসরুর। দিনব্যাপী এ প্রশিক্ষণে সারা দেশের ২৯ জেলা থেকে ৪৭ জন কৃষি উদ্যোক্তা অংশগ্রহণ করেন। প্রশিক্ষণার্থীরা বলেন, এক দিনের এ প্রশিক্ষণ থেকে তারা অনেক অজানা বিষয়ে জ্ঞান অর্জন করেছেন।

 

সর্বশেষ খবর