রবিবার, ১৫ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

নারায়ণগঞ্জকে যানজটমুক্ত ও বাসযোগ্য করার দাবি

নারায়ণগঞ্জ প্রতিনিধি

‘নারায়ণগঞ্জ শহরকে হকার ও যানজটমুক্ত কর, সুন্দর বাসযোগ্য নারায়ণগঞ্জ গড়’ এই স্লোগান সামনে রেখে পাঁচটি দাবি উল্লেখ করে মানববন্ধন কর্মসূচি পালন করেছে ‘আমরা নারায়ণগঞ্জবাসী’ সংগঠন। গতকাল দুপুরে শহরের প্রাণকেন্দ্র চাষাঢ়া শহীদ মিনারের সামনে ওই মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। মানববন্ধনে আমরা নারায়ণগঞ্জবাসী তাদের দাবি জানিয়ে লিফলেট বিতরণ করেছে। তাদের দাবি- ‘চাষাঢ়া পুলিশ ফাঁড়ি ও ডাকবাংলোর ছেড়ে দেওয়া জায়গা দ্রুত পাকাকরণ করতে হবে, মৌমিতা বাসসহ সব অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ করতে হবে, বঙ্গবন্ধু সড়ক, মীরজুমলা রোড, শায়েস্তা খান সড়ক, শহীদ সোহরাওয়ার্দী রোড, সিরাজউদ্দৌলা সড়ক ও ফুটপাত হকারমুক্ত কর এবং প্রকৃত হকারদের পুর্নবাসন কর, ব্যাটারিচালিত রিকশা, অটো, মিশুক চলাচল আইনি শৃঙ্খলায় আনতে হবে।

 ওষুধ কোম্পানির প্রতিনিধিদের মোটরসাইকেল সড়ক ও ফুটপাতে রাখা নিষিদ্ধ করতে হবে।’ এ সময় মানববন্ধনে আমরা নারায়ণগঞ্জবাসী সংগঠনের সভাপতি নুরউদ্দিনের সভাপতিত্বে এ সময় উপস্থিত ছিলেন নাগরিক কমিটির সভাপতি এ বি সিদ্দিক, জাসদ সভাপতি মোহর আলী চৌধুরী, নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও আমরা নারায়ণগঞ্জবাসী সংগঠনের উপদেষ্টা অ্যাড. মাহবুবুর রহমান মাসুম, সহসভাপতি কুতুবউদ্দিন আহমেদ বাবুল, সাধারণ সম্পাদক নাসির উদ্দিন মন্টু, যুগ্ম সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন, মো. হোসেন কাজল, প্রচার ও প্রকাশনা সম্পাদক ওয়াহেদুজ্জামান, সহ সাধারণ সম্পাদক শিপলু, সমাজকল্যাণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা নূর হোসেন মোল্লা, ক্রীড়া সম্পাদক জাহাঙ্গীর কবীর খোকন, সাংস্কৃতিক সম্পাদক জহিরুল ইসলাম মিন্টু, সম্পাদক মন্ডলীর সদস্য ওলি আহমেদ ভূঁইয়া, বীর মুক্তিযোদ্ধা ইকবাল হোসেন, সুলতান, লিটন, মোস্তফা কামল, মহিলা নেত্রী হালিমা আক্তার বিথী প্রমুখ। নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও আমরা নারায়ণগঞ্জবাসী সংগঠনের উপদেষ্টা অ্যাড. মাহবুবুর রহমান মাসুম বলেন, আমাদের সুন্দর এই নারায়ণগঞ্জে কোনো সন্ত্রাস থাকবে না, এখানে কোনো যানজট থাকবে না, এখানে ফুটপাতমুক্ত থাকবে না। আমরা এটাই স্বপ্ন দেখি, বাইরে থেকে মানুষ আসবে আমাদের এমন নারায়ণগঞ্জ দেখবে এটাই চাই। কিন্তু আজকে ভাগ্যের নির্মম পরিহাস, প্রশাসনের দুর্বলতার কারণে নারায়ণগঞ্জকে ডাম্পিং পয়েন্ট বানানো হচ্ছে। একদিকে মৌমিতা পরিবহন যার এখানে চলাচলের কোনো অধিকার নেই, তাদের এরিয়া সাইনবোর্ড পর্যন্ত। কিন্তু তা না করে, কোন সুতার টানে কাকে ম্যানেজ করে কার সঙ্গে আর্থিক লেনদেন করে এই মৌমিতা নারায়ণগঞ্জ শহরে ঢোকে। এটা আমরা জানতে চাই। তিনি আরও বলেন, আমরা জেলা প্রশাসকের কাছে জানতে চেয়েছিলাম, উনি তো রোড ট্রান্সপোর্ট অথরিটি ও বিআরটিএর সভাপতি। এসব বিষয় ন্যস্ত করা আছে তার ওপর কিন্তু উনি সেটা করতে ব্যর্থ। জেলা প্রশাসক মহোদয় ‘অনাবিল’ যেতে পারলে ‘মৌমিতা’ কেন যাবে না? কী স্বার্থ আছে, কাদের কাছে জিম্মি হয়েছেন এটা আমরা জানতে চাই। আমরা আলটিমেটাম দিয়েছিলাম কিন্তু আজকেও দেখছি মৌমিতা চলছে। এটা তো কাক্সিক্ষত ছিল না। তাহলে আপনি কোন জেলার জেলা প্রশাসক? আপনি নারায়ণগঞ্জবাসীর আত্মার কথা জানেন না, আপনি মানুষের পালস  বোঝেন না? শুধু কি ফাইলে সাইন করার জন্য নারায়ণগঞ্জে এসেছেন। আমাদের এবারের আন্দোলন হলো। আপনি যে ব্যর্থ এই কথাটা সরকারে প্রধানমন্ত্রীর কাছে জানিয়ে দিব। আমরা প্রধানমন্ত্রীর কাছে লিখব আপনার জেলা প্রশাসক ব্যর্থ। নারায়ণগঞ্জবাসী আজ একটা সিন্ডিকেটে অসহায় হয়ে আছে। আমরা সড়কমন্ত্রীর কাছে লিখব। আমরা জনপ্রশাসনের কাছে লিখব। শুধু মৌমিতা না, মেয়াদ উত্তীর্ণ কোনো বাস নারায়ণগঞ্জ শহরে চলবে না। আপনি ওসমান আলী স্টেডিয়ামে বাস ডুবাতে চেয়েছেন আমরা ভাসাতে চাই। আপনি (ডিসি) নারায়ণগঞ্জে একটি সুষ্ঠু রোড ম্যানেজ করুন, যেখানে নারায়ণগঞ্জের যানবাহন চলবে।

নারায়ণগঞ্জবাসী সংগঠনের সভাপতি নুরউদ্দিন বলেন, নারায়ণগঞ্জ একটি অবহেলিত শহর। এটাকে ধনী জেলা হিসেবে গণ্য করা হয়। রাষ্ট্রের কোষাগারে যে আয় হয় তার ২৮ শতাংশ নারায়ণগঞ্জ থেকে হয়। তবুও নারায়ণগঞ্জ অবহেলার শিকার হয়। শীতলক্ষ্যা, বুড়িগঙ্গাসহ ৬টি নদী আজ কলকারখার বর্জ্যে ড্রেনে পরিণত হয়েছে। এই নদীর পানির সামনে যাওয়া তো দূরের কথা, পাশ দিয়ে হেঁটে গেলেও মুখে রুমাল ধরতে হয়। সরকারের কোষাগার পূরণ করার পরেও নারায়ণগঞ্জ দ্বিতীয় শ্রেণির জেলা। আজকে আমাদের মানববন্ধন যানজট নিরসনের জন্য, কাউকে অসম্মান করার জন্য নয়। যানজট নিরসনের জন্য চাষাঢ়া ডাকবাংলো সরিয়ে নেওয়ার আন্দোলন করার পর সেটি কিছুটা রাস্তা সরিয়ে নিয়েছিলেন। কিন্তু দুঃখের বিষয় সাত মাস হয়ে গেলেও সড়ক ও জনপথ বিভাগ, জেলা পরিষদ এবং সিটি করপোরেশনও কোনো প্রয়োজনীয় ব্যবস্থা নিল না। যার ফলে প্রতিদিনিই সেখানে দুর্ঘটনা ঘটছে। কিছ্ ুআগেও একটা তরুণ যুবক মারা গেছে, তার পূর্বে পিতা কন্যা নিহত হয়েছেন। আমরা আহ্বান রাখব, অতি দ্রুত এই সমস্যাগুলোর সমাধান করবেন। আমরা চাই একটা সুন্দর নারায়ণগঞ্জ।

 

সর্বশেষ খবর