বুধবার, ১ মার্চ, ২০২৩ ০০:০০ টা

মধ্যরাত থেকে বন্ধ হলো সব ধরনের মাছ ধরা

ভোলা ও চাঁদপুর প্রতিনিধি

টানা দুই মাস পদ্মা, মেঘানা ও তেঁতুলিয়াসহ বিভিন্ন নদীতে সব ধরনের মাছ ধরা বন্ধ থাকবে। গতকাল মধ্যরাত থেকে এ নিষেধাজ্ঞা কার্যকর হবে। ইলিশের অভায়শ্রম হওয়ায় প্রতি বছরের মতো এবারও মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে মৎস্য বিভাগ। ভোলা জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্ল্যাহ জানান, মেঘনা ও তেঁতুলিয়া নদীর ১৯০ কিলোমিটার এলাকায় মাছ ধরার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এতে শুধু জাটকা নয়, অন্যান্য মাছের বাচ্চাও অভায়শ্রমে বৃদ্ধি পাবে। চাঁদপুর জেলা মৎস্য বিভাগ জানান, ইলিশ উৎপাদন বৃদ্ধি ও জাটকা রক্ষায় চাঁদপুর, শরীয়তপুর, লক্ষ্মীপুর, বরিশাল, ভোলার পদ্মা-মেঘনাসহ দেশের ছয়টি নদী অঞ্চলে এ অভয়াশ্রম ঘোষণা করেছে। এ সময় নদীতে জাল দিয়ে সব ধরনের মাছ ধরা নিষিদ্ধ। চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা গোলাম মেহেদী হাসান বলেন, সত্যতা নিশ্চিত করেছেন।

 চাঁদপুর সদর, হাইমচর, মতলব উত্তর ও দক্ষিণ উপজেলায় পদ্মা-মেঘনার ৭০ কিলোমিটার এলাকা অভয়াশ্রমের অন্তর্ভুক্ত। অভয়াশ্রম বাস্তবায়নে টাস্কফোর্সের প্রয়োজনীয় প্রস্তুতি নেওয়া হয়েছে। জেলা প্রশাসনের নির্বাহী কর্মকর্তা, নৌপুলিশ, কোস্টগার্ড, নৌবাহিনী ও মৎস্য বিভাগ দুই মাস নিয়মিত নদীতে অভিযান পরিচালনা করবে।

এদিকে দুই মাস অভয়াশ্রম চলাকালে নিবন্ধিত জেলেদের প্রশাসনের পক্ষ থেকে খাদ্য সহায়তা দেওয়া হবে। পাশাপাশি জেলেদের কাছ থেকে ঋণের কিস্তি গ্রহণ স্থগিত রাখার জন্য এনজিওগুলোকেও প্রশাসনের পক্ষ থেকে চিঠি দেওয়া হচ্ছে।

সর্বশেষ খবর