১৮ জুন, ২০১৯ ১৬:৪৬

রামসাগর জাতীয় উদ্যান থেকে গাছ পাচারের ঘটনায় দুদকের অভিযান

দিনাজপুর প্রতিনিধি:

রামসাগর জাতীয় উদ্যান থেকে গাছ পাচারের ঘটনায় দুদকের অভিযান

দিনাজপুরের ঐতিহাসিক রামসাগর জাতীয় উদ্যান থেকে রাতের আধারে সরকারি গাড়িতে কাটা গাছ পাচার ঘটনায় উদ্যানের তত্ত্বাবধায়ক ও বন কর্মকর্তা আব্দুস সালাম তুহিনের বাড়িতে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন'র (দুদক) সদস্যরা। 

অপরদিকে, উদ্যানের তত্ত্বাবধায়ক ও বন কর্মকর্তা আব্দুস সালাম তুহিনকে কর্মস্থল থেকে প্রত্যাহার করে নিয়েছে বনবিভাগ। এ ঘটনার তদন্ত করে আইনানুগ ব্যবস্থা গ্রহণের কথা জানান বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা।

গত সোমবার দুদক কর্মকর্তারা দিনাজপুর শহরের উপশহর এলাকায় আব্দুস সালাম তুহিনের বাড়িতে অভিযান চালায়। পরে দুদকের জেলা সমন্বিত কার্যালয়ের উপ-পরিচালক আবু হেনা মো. আশিকুর রহমান জানান, জাতীয় উদ্যানের সরকারি গাছ রাতের আঁধারে কেটে পাচার ঘটনায় তত্ত্বাবধায়ক ও অন্য কর্মকর্তারা জড়িত বলে প্রমাণ মিলেছে। এসব বিষয়ে কমিশন বরাবরে দ্রুত প্রতিবেদন পাঠানো হচ্ছে। এরপর কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে বলে জানান তিনি।

তিনি আরও জানান, দীর্ঘদিন ধরেই বেশ কিছু কর্মকর্তার যোগসাজসে গাছ কেটে পাচারের কাজটি করা হচ্ছে। 

এদিকে দিনাজপুর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা আব্দুর রহমান জানান, এঘটনায় রামসাগর জাতীয় উদ্যান তত্ত্বাবধায়ক আব্দুস সালাম তুহিনকে ১৬ জুন প্রত্যাহার করা হয়েছে। তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষ বরাবর প্রতিবেদন পাঠানো হয়েছে। এ ঘটনায় দিনাজপুর বন বিভাগের সহকারী বন সংরক্ষক মোস্তাফিজুর রহমানকে প্রধান করে একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। কমিটি সোমবার থেকেই কাজ শুরু করেছেন। গঠিত কমিটির প্রতিবেদনের ভিত্তিতেই ব্যবস্থা নেয়া হবে। একইসঙ্গে প্রধান বন সংরক্ষকের নির্দেশনা অনুযায়ী রাজশাহী বন বিভাগের কর্মকর্তাও এই ঘটনাটি তদন্ত করবেন বলে জানান তিনি।

উল্লেখ্য, গত ১৫ জুন শনিবার রাত ৮টার দিকে রামসাগর জাতীয় উদ্যানের গাছ কেটে পাচারের সময় সরকারি পিকআপ ভ্যান আটক করেন স্থানীয়রা। এ সময় এলাকাবাসী পিকআপ ভ্যান চালক কুরবান আলীকে আটক করে বন বিভাগকে খবর দেয়। খবর পেয়ে ঘটনাস্থলে উপস্থিত হয়ে তদন্তপূর্বক জড়িতের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের আশ্বাস দেন দিনাজপুর বিভাগীয় বন কর্মকর্তা আব্দুর রহমান। পরে গাছসহ পিকআপ ভ্যানটি পুলিশ হেফাজতে দেওয়া হয়।

কোতয়ালী থানার ওসি রেদওয়ানুর রহিম জানান, কাটা গাছসহ পিকআপ ভ্যানটি পুলিশ হেফাজতে রয়েছে। তিনি আরও জানান, বনবিভাগের বিভাগীয় তদন্ত করার পর ব্যবস্থা নেওয়ার কথা তাকে জানিয়েছেন।

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর