১৮ জুন, ২০১৯ ১৮:০৫

নীলফামারীতে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু

নীলফামারী প্রতিনিধি

নীলফামারীতে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ শুরু

নীলফামারীতে শুরু হয়েছে ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ। “বিজ্ঞান ও প্রযুক্তি অগ্রগতির মূল শক্তি” এই শ্লোগানে মঙ্গলবার দুপুরে শহরের ছমির উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের হলরুমে ওই সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধান অতিথি জেলা প্রশাসক বেগম নাজিয়া শিরিন। 

জেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল ইসলামের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান, স্বাধীনতা চিকিৎসক পরিষদ নীলফামারী জেলা শাখার সাধারণ সম্পাদক ডা. মো. মজিবুল হাসান চৌধুরী, নীলফামারী সরকারি কলেজের সাবেক অধ্যক্ষ মো. মোশাররফ হোসেন, নীলফামারী সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোলাম রব্বানী, ছমির উদ্দিন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ মো. মেজবা উল হক, চওড়া বড়গাছা স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষ সহিদুল ইসলাম প্রমুখ। 

আলোচনা শেষে অতিথিরা বিদ্যালয় চত্তরে শুরু হওয়া তিনদিনের বিজ্ঞান মেলায় অংশ নেয়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের স্টল পরিদর্শন করেন প্রধান অতিথিসহ অন্যান্য অতিথিবৃন্দ।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. শফিকুল ইসলাম জানান, জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি যাদুঘরের তত্ত্বাবধানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোশকতায়, জেলা শিক্ষা কার্যালয়ের ব্যবস্থাপনায় ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের আয়োজন করেছে নীলফামারী জেলা প্রশাসন।

তিনি আরও জানান, ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ পালন উপলক্ষে সেখানে তিনদিনের বিজ্ঞান মেলার আয়োজন করা হয়েছে। জেলার ছয় উপজেলার বিভিন্ন স্কুল কলেজ ও সাইন্স ক্লাবের ২৮টি স্টল স্থান পেয়েছে মেলায়। আগামী ২০ জুন পর্যন্ত ওই মেলা চলবে। ওই তিনদিন বিদ্যালয় প্রাঙ্গনে বিজ্ঞান অলিম্পিয়ার্ড, বিতর্ক প্রতিযোগিতা, ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। 

জেলা প্রশাসক নাজিয়া শিরিন বলেন, নব প্রযুক্তির মাধ্যমে দেশের চলমান আর্থ সামাজিক উন্নয়নকে আরও বেগবান ও বিজ্ঞানের অর্জনকে টেকসই করতে শিক্ষার্থীদের মধ্যে বিজ্ঞান চর্চার আগ্রহ বাড়ানোর লক্ষ্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের আয়োজন করা হয়েছে।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর