২২ আগস্ট, ২০১৯ ০২:৫৮

ঠাকুরগাঁওয়ে ব্যবসায়ীদের স্বারকলিপি, ভারতে চামড়া পাচারের আশঙ্কা

ঠাকুরগাঁও প্রতিনিধি

ঠাকুরগাঁওয়ে ব্যবসায়ীদের স্বারকলিপি, ভারতে চামড়া পাচারের আশঙ্কা

কোরবানীর পশুর মজুদকৃত কাচা চামড়া বিক্রয় এবং বকেয়া টাকা উদ্ধারে ব্যবস্থা গ্রহণে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে স্বারকলিপি প্রদান করেছেন ঠাকুরগাঁও জেলা ক্ষুদ্র চামড়া ব্যবসায়ী সমবায় সমিতি। বুধবার দুপুরে জেলা প্রশাসক সম্মেলন কক্ষে বৈঠক শেষে এ স্বারকলিপি প্রদান করেন ব্যবসায়ীরা। 

স্বারকলিপিতে বলা হয়, চামড়া সঠিক মূল্য না পাওয়া ও বকেয়া টাকা না পাওয়ায় জেলার অধিকাংশ চামড়া ব্যবসায়ী পথে বসেছে। জেলায় শতাধিক চামড়া ব্যবসায়ী থাকলে বর্তমানে ৩০-৩৫ জন ব্যবসায়ী এ ব্যবসা ধরে রেখেছে। ট্যানারি মালিকদের কাছে ৫ কোটি ৫ লক্ষ টাকা বকেয়া রয়েছে। সরকার নির্ধারিত মূল্যে চামড়া কেনার ঘোষণা দিলেও এখন পর্যন্ত কেউ যোগাযোগ করেননি। জেলার ব্যবসায়ীদের কাছে প্রায় ৫০ হাজার পিচ চামড়া লবন জাত করে রাখা হয়েছে। দ্রুত সময়ের মধ্যে চামড়া বিক্রি না হলে এসব চামড়া নষ্ট হবে। 

অন্যদিকে, চামড়ার দাম না পাওয়ায় চলতি মৌসুমে ক্রয়কৃত চামড়া মৌসুমী ব্যবসায়ীরা ভারতে পাচার করবে বলে আশঙ্কা করছেন জেলা চামড়া ব্যবসায়ীরা। 

স্বারকলিপি প্রদানের আগে জেলা ক্ষুদ্র চামড়া ব্যবসাীয় সমবায় সমিতির প্রতিনিধিরা জেলা প্রশাসকের সাথে মত বিনিময় সভা করেন।

জেলা ক্ষুদ্র চামড়া ব্যবসাীয় সমবায় সমিতির আহবায়ক ইউনুস আলী জানান, আমরা ঋণ করে চামড়া সংগ্রহ করে লবন জাত করে রেখেছি। এখনো পর্যন্ত ট্যানারির কোন প্রতিনিধি আমাদের সাথে যোগাযোগ করছে না। এবং বকেয়া টাকা ফেরতের বিষয়েও কোন পথ পাচ্ছি না। সে কারনে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বারাবরে স্বারকলিপি  প্রদান করেছি।  

এ বিষয়ে জেলা প্রশাসক ড. কেএম কামরুজ্জামান সেলিম জানান, আমি স্বারকলিপি পেয়েছি। আমাদের জেলায় কোন চামড়া নষ্ট হয়নি। চামড়া ব্যবসায়ীরা তাদের পাওনা টাকা ফেরত ও সরকার নির্ধারিত মূল্যে যেন চামড়া বিক্রি করতে পারে সে বিষয়ে ব্যবস্থা নিবো। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর