Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৩ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:২৪

দিনাজপুরে ব্যস্ত মৃৎ শিল্পীরা

দিনাজপুর প্রতিনিধি

দিনাজপুরে ব্যস্ত মৃৎ শিল্পীরা
আগামী ৪ অক্টোবর ষষ্টী পূজার মধ্যে দিয়ে হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। আর এই পূজাকে ঘিরে চলছে প্রতিমা তৈরির ধুম। দিনাজপুরে প্রতিমা তৈরীতে দিন রাত মন্ডপগুলোতে ব্যস্ত সময় পার করছেন মৃৎ শিল্পীরা। তবে এবারে বৃহৎ প্রতিমা তৈরী হচ্ছে বিরল কেন্দ্রীয় দুর্গা মন্দিরে।
 
গত বছরের তুলনায় এবারও দিনাজপুর জেলায় বেড়ে মন্ডপ সংখ্যা হয়েছে ১২৩৬টি। যতদিন ঘনিয়ে আসছে ততই মানুষের মাঝে বাড়ছে পূজার প্রস্তুতি। তৈরী হচ্ছে গেট, মন্ডপ আর পরিষ্কার-পরিচ্ছন্নের কাজ। মন্ডপে মন্ডপে প্রতীমা তৈরীর কাজ শেষ পর্যায়ে। বাকী রঙের কাজ। 
পূজার আমেজ বৃদ্ধি পাওয়ার সাথে কেনাকাটায় বাড়ছে শহরের শপিং মলগুলোতে উপচে পড়া ভীড়। 
 
জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি স্বরূপ বকসী বাচ্চু ও সাধারণ সম্পাদক উত্তম কুমার জানান, এ বছর দিনাজপুর জেলায় ১২৩৬টি মন্ডপে আয়োজন করা হচ্ছে শারদীয় এই দুর্গোৎসব। 
প্রতিমা শিল্পীদের নিপুণ আঁচড়ে তৈরি হচ্ছে প্রতিমা। মাটির কাজ শেষ করার পর রঙ-তুলির আঁচরে বর্ণিলভাবে প্রতিমার রূপ দেওয়া হচ্ছে। নিজের সন্তানের মতো অতি ভালবাসায় তৈরি করা হচ্ছে দুর্গা, সরস্বতী, লক্ষ্মী, কার্তিক, গণেশ, অসুর ও শিবের মূর্তি। হৃদয়ের ভালবাসায় চলছে প্রতিমা তৈরির এ কাজ। প্রতিমার আকার ও শৈল্পিক গঠন অনুযায়ী প্রতিমা শিল্পীরা ১০ হাজার থেকে দেড় লাখ টাকা পর্যন্ত পারিশ্রমিক নিয়ে থাকেন।
 
এদিকে সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে দুর্গোৎসব সম্পন্ন করতে প্রশাসন সব রকম ব্যবস্থা গ্রহণ করেছে। ইতিমধ্যেই দিনাজপুর জেলা পূজা উদযাপন পরিষদের নেতৃবৃন্দসহ হিন্দু সম্প্রদায়ের নেতাদের নিয়ে সভা করেছেন দিনাজপুর জেলা প্রশাসন।
 
বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

আপনার মন্তব্য