শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২০ ১৭:৪৬

শিক্ষা বরাদ্দ ব্যয়ের সময় দায়বদ্ধতা থাকতে হবে: শিক্ষা সচিব

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

শিক্ষা বরাদ্দ ব্যয়ের সময় দায়বদ্ধতা থাকতে হবে: শিক্ষা সচিব

শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেছেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার দলের নেতকর্মীদের ছাড় দেননি। এটা সবার জন্য দৃষ্টান্ত এবং নির্দেশনা। শিক্ষা আধুনিকায়নের লক্ষ্যে সরকার প্রচুর অর্থ বিনিয়োগ করেছে। আরও করছে। এই বরাদ্দ জনগণের ট্যাক্সের টাকা। তাই শিক্ষা বরাদ্দ ব্যয়ের সময় দায়বদ্ধতা থাকতে হবে। জনগণের আমানত ব্যয় করছেন এমন উপলব্ধি থেকে শিক্ষা খাতের বরাদ্দ ব্যয়ের নির্দেশ দেন তিনি। 

শুক্রবার দুপুরে বরিশাল সদর উপজেলার সিংহেরকাঠী বহুমূখী উচ্চ বিদ্যালয়ে সুবর্ন জয়ন্তি ও পুনর্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। 

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, দেশের প্রতিটা বিদ্যালয়ে কারিগরি শিক্ষা বাধ্যতামূলক করা হবে। কারিগরি শিক্ষাকে মূল শিক্ষার সাথে মেইনস্ট্রিম করার কার্যক্রম শুরু হয়েছে। আন্তর্জাতিক ও স্থানীয় চাহিদাকে মাথায় রেখে কিছু ট্রেড কোর্স চিহ্নিত করা হয়েছে। সেই ট্রেডে শিক্ষার্থীদের প্রশিক্ষন দেয়া হবে। 

বিদ্যালয় ম্যানেজিং কমিটির সভাপতি নাদির রহমানের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় এ্যালামনাই এ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদ, বরিশাল বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. ছাদেকুল আরেফিন, এনার্জি রেগুলেটরি কমিশনের সাবেক চেয়ারম্যান এআর. খান, বরিশাল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর মো. ইউনুস, জেলা প্রশাসক এসএম অজিয়র রহমান এবং মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আঞ্চলিক পরিচালক প্রফেসর মো. মোয়াজ্জেম হোসেন। 

বিদ্যালয়টির সুবর্ন জয়ন্তি উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ৭জন বীরশ্রেষ্ঠর ম্যুরাল উন্মোচন করেন প্রধান অতিথি শিক্ষা সচিব মো. মাহবুব হোসেন। 

এর আগে সকাল ১১ টায় বিদ্যালয় প্রাঙ্গ‌নে জাতীয় সংগী‌তের সা‌থে সা‌থে জাতীয় পতাকা এবং বেলুন-ফেস্টুন ও কেক কে‌টে সুবর্ন জয়ন্তির উ‌দ্বোধন করেন মাধ্য‌মিক ও উচ্চ মাধ্য‌মিক শিক্ষা সচিব মো. মাহবুব হো‌সেন। এ সময় অতিথিরা ওই বিদ্যাল‌য়ে ভাষা আ‌ন্দোলন ও স্বা‌ধীনতা ম্যুরাল এবং ডি‌জিটাল ল্যাব উ‌দ্বোধন ক‌রেন। 

এ উপলক্ষ্যে বিকেলে সেখানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য