শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২০ ১৯:১৯

খেজুরের রসে বিষ দিয়ে পাখি শিকার বন্ধে প্রচারণা

নাটোর প্রতিনিধি:

খেজুরের রসে বিষ দিয়ে পাখি শিকার বন্ধে প্রচারণা

চলনবিলে খেজুরের রসে বিষ মিশিয়ে পাখি শিকাররোধে প্রচারণা চালিয়েছে পরিবেশবাদী সংগঠনের সদস্যরা। শুক্রবার সিংড়া উপজেলার কলম ও কৃষ্ণপুর গ্রামে দিনব্যাপী প্রচারণা চালায় পরিবেশবাদী সংগঠন চলনবিল জীববৈচির্ত্য রক্ষা কমিটির সদস্যরা। 

এসময় পাঁচটি দেশীয় পাখি উদ্ধার করে অবমুক্ত ও দানাদার বিষ মিশ্রিত ৭টি খেজুর গাছ ও রসের হাড়ি পানি দিয়ে ধুয়ে এলাকাবাসীকে সচেতন করা হয়। 

পরে কৃষ্ণপুর বটতলা এলাকায় সচেতনতামূলক লিফলেট বিতরণ ও মানববন্ধন কর্মসূচি পালন করেন পরিবেশ কর্মীরা। 

এসময় উপস্থিত ছিলেন চলনবিল জীববৈচির্ত্য রক্ষা কমিটির সভাপতি অধ্যাপক আখতারুজ্জামান, সাধারণ সম্পাদক মো. সাইফুল ইসলাম, কলম প্রকৃতি ও পরিবেশ রক্ষা কমিটির সভাপতি প্রভাষক হারুন অর রশিদ, পরিবেশ কর্মী মিজানুর রহমান প্রমূখ।

চলনবিল জীববৈচির্ত্য রক্ষা কমিটির সাধারণ সম্পাদক ও বাংলাদেশ জীববৈচির্ত্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ)’র সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম বলেন, চলনবিলে শীত মৌসুমে খেজুরের মিষ্টি রস খেতে গাছে গাছে নানা প্রজাতির পাখির সমাগম ঘটে। এই প্রথম অভিনব কায়দার খেজুর গাছে ও শস্য জমিতে দানাদার বিষ ছিটিয়ে পাখি শিকার করছে এলাকার কিছু মানুষ। এবিষয়ে মাইকিং, লিফলেট বিতরণসহ বিভিন্ন কর্মসূচি পালন করা হচ্ছে। তবে সরকারি বিভিন্ন অনুষ্ঠানে বিষয়টি উপস্থাপন করা হলে বিলের জীববৈচির্ত্য ও পাখি শিকার রোধ করা সম্ভব বলে মনে করেন তিনি।

সিংড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নুর-এ-আলম সিদ্দিকী বলেন, বিভিন্ন কৌশলে বিলে পাখি শিকার ও পরিবেশ দুষণ করা হচ্ছে। এলাকায় সচেতনতা সৃষ্টির পাশাপাশি থানা পুলিশের পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য