শিরোনাম
প্রকাশ : ২৪ ফেব্রুয়ারি, ২০২০ ১৮:০২

নাটোরে সাব-রেজিস্ট্রারের বদলির দাবিতে দলিল লেখকদের কলম বিরতি

নাটোর প্রতিনিধি

নাটোরে সাব-রেজিস্ট্রারের বদলির দাবিতে দলিল লেখকদের কলম বিরতি

নাটোরের বাগাতিপাড়ায় সাব-রেজিস্ট্রারের বদলির দাবিতে এবং দলিল লেখককে লাঞ্ছিত করার অভিযোগে গত দুই সপ্তাহ ধরে কলম বিরতি পালন করছেন উপজেলা দলিল লেখক সমিতি। তবে সাব-রেজিস্ট্রার নাহিদুজ্জামান বলেন, আমার বিরুদ্ধে যে অভিযোগ তা  ভিত্তিহীন এবং বানোয়াট।

দলিল লেখকরা অভিযোগ করে বলেন, উপজেলা সাব-রেজিস্ট্রার নাহিদুজ্জামান বিভিন্ন সময় সামান্য ভুলে এজলাসের মধ্যে দলিল লেখকদেরকে অপমান করেন। এছাড়া দলিল ছিঁড়ে ফেলাসহ দলিল লেখককে কান ধরে দাঁড় করিয়ে রাখার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। সাব-রেজিস্ট্রারের এমন আচরণের প্রতিবাদে সাব-রেজিষ্ট্রারকে অন্যত্র বদলির দাবিতে গত ১১ ফেব্রুয়ারি থেকে কলম বিরতি পালন করছেন উপজেলা দলিল লেখক সমিতির ৯০ জন সদস্য। 

এছাড়াও জেলা রেজিস্ট্রার বরাবর লিখিত অভিযোগ করেছে বাগাতিপাড়া উপজেলা দলিল লেখক সমিতি। এর অনুলিপি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রনালয়, স্থানীয় সংসদ সদস্য ও মহাপরিদর্শক নিবন্ধনকেও পাঠানো হয়েছে। এদিকে সেবা গ্রহিতারা দলিল সম্পাদন করতে এসে যেমন ভোগান্তিতে পড়ছেন তেমনি রাজস্ব আয় থেকেও বঞ্চিত হচ্ছে সরকার।

এ ব্যাপারে ভুক্তভোগী দলিল লেখক শাহীন আলী বলেন, দলিলে ভুল আছে এমন অভিযোগে সাব-রেজিস্ট্রার নাহিদুজ্জামান এজলাসের মধ্যে সকলের সামনে আমাকে লাঞ্ছিত করেছেন এবং লাঠি ছুঁড়ে মেরেছেন আমাকে আঘাত করার জন্য ।

দলিল লেখক জিন্নাত আলী ও আবুবক্কর সিদ্দিক অভিযোগ করে বলেন, সাব-রেজিস্ট্রার এখানে আসার পর থেকেই প্রবীণ দলিল লেখকদের ছোটখাটো ভুল হলেই মারমুখি আচরণ করে।

উপজেলা দলিল লেখক সমিতির সভাপতি আরশাদ আলী এবং সাধারণ সম্পাদক আনিসুর রহমান বলেন, সাব-রেজিস্ট্রার মারমুখী আচরণ, দলিল লেখকদের অপমান করায় তার অপসারণের দাবিতে তারা কলম বিরতি পালন করছেন। বর্তমান সাব-রেজিস্ট্রারের বদলি না হওয়ায় পর্যন্ত কোনো দলিল সম্পাদন করবেন না তারা।

তবে এসব অভিযোগ ভিত্তিহীন এবং বানোয়াট বলে দাবি করে উপজেলা সাব-রেজিস্ট্রার নাহিদুজ্জামন বলেন, দলিল নির্ধারিত মূল্যে স¤পাদন করতে বলায় দলিল লেখকদের সঙ্গে তার কিছু মতপার্থক্য চলছে। সম্পত্তি হস্তান্তরের ক্ষেত্রে সরকারি নির্ধারিত যে ফি নির্ধারণ করা ছিল, বর্তমানে নতুন গেজেটে সেটা কমে এসেছে। সে ব্যাপারে দলিল লেখকদের অবগত করতে গেলে তারা সেটা মানতে রাজি নন। তিনি আরও বলেন, আমি চুপ থাকলে তারা দলিল দেবে আর চুপ না থাকলে আমার কাছে তারা দলিল দেবেননা।

বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য