১ এপ্রিল, ২০২০ ১৯:৫৩

তেঁতুলিয়ায় মানসিক ভারসাম্যহীনদের খাবার দিচ্ছে টিম ১৯

পঞ্চগড় প্রতিনিধি

তেঁতুলিয়ায় মানসিক ভারসাম্যহীনদের খাবার দিচ্ছে টিম ১৯

পঞ্চগড়ের তেঁতুলিয়া উপজেলার মানসিক ভারসাম্যহীন মানুষের মাঝে খাবার সরবরাহ করেছে টিম ১৯ নামের তরুণদের একটি স্বেচ্ছাসেবী সংগঠন। করোনা ভাইরাস সংক্রমণের আশঙ্কায় সরকারের নির্দেশনায় উপজেলার সকল হোটেল রেস্টুুরেন্ট, খাবারের দোকান বন্ধ হয়ে গেলে এই জনগোষ্ঠী অসহায় হয়ে পড়ে।

এই  সময় টিম ১৯ তাদের খাবার সরবরাহ শুরু করলে এগিয়ে আসে উপজেলা প্রশাসন। দেশের সীমান্ত উপজেলা তেঁতুলিয়ায় মানসিক ভারসাম্যহীন মানুষের সংখ্যা ঠিক কতজন তার হিসাব নেই। তবে উপজেলা প্রশাসনের মতে প্রায় একশজনের মতো মানসিক ভারসাম্যহীন মানুষ রাস্তাঘাট, হাট-বাজারের বিভিন্ন দোকানের বারান্দা বা খোলা আকাশের নিচে দিন পার করছে।

হাট-বাজারের হোটেল, রেস্টুুরেন্ট বা খাবারের দোকানগুলো স্ব-উদ্যোগে এদের খাবারের ব্যবস্থা করতো। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সরকারের নির্দেশে হঠাৎ বন্ধ হয়ে যায় হাট-বাজার এবং শহরের হোটেল, রেস্টুুরেন্টসহ খাবারের দোকান। ফলে রাস্তাঘাটে মানসিক ভারসাম্যহীন ভবঘুরে মানুষেরা খাবারের সংকটে পড়ে। উপজেলা শহরের কিছু তরুণ নিজেরা মিলে তাদের খাবারের ব্যবস্থা করার উদ্যোগ নেয়। করোনার বিরুদ্ধে প্রতিরোধ যোদ্ধা হিসেবে নিজেদের নামকরণ করে টিম ১৯। গত ২৮ মার্চ তারা এই কর্মসূচি হাতে নেয়।

তেঁতুলিয়া উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মাসুদুল হক খবরটি জানতে পেরে এগিয়ে আসেন তিনিও। টিম ১৯কে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে সকল সহায়তা করা হচ্ছে। টিম ১৯ এর সদস্যরা জানায়, উপজেলার ৭টি ইউনিয়নের প্রায় ৬৫ জন মানসিক ভারসাম্যহীন মানুষের কাছে তারা দুই বেলা খাবার পৌঁছে দিচ্ছেন। নিজেদের তত্ত¡াবধানে রান্না করে দুটি দলে বিভক্ত হয়ে মোটরবাইকে কওে এই খাবারগুলো পৌঁছে দিচ্ছেন তারা।

টিম ১৯ এর আহবায়ক সাব্বির হোসেন রকি জানান, শুরুতে আমরা নিজেরাই চাঁদা দিয়ে খাবার সংগ্রহ শুরু করি। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা এগিয়ে আসেন। তার সহযোগিতায় এখন আমরা উপজেলার আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা মানসিক ভারসাম্যহীন মানুষকে খাবার পৌঁছে দিচ্ছি। 

এদিকে পঞ্চগড় জেলা শহরে মানসিক ভারসাম্যহীন ও ভবঘুরে মানুষকে খাবার পৌঁছে দিচ্ছেন সিনিয়র সাংবাদিক শহীদুল ইসলাম শহীদ। বাড়িতে খিচুড়ি রান্না করে তিনি শহরে এমন মানুষকে খুঁজে বের করে খাবার পৌঁছে দিচ্ছেন। বুধবার সকাল থেকে তিনি স্ব-উদ্যোগে এই কর্মসূচি হাতে নিয়েছেন। 

টিম নাইনটিনের  উদ্যোগটি যাতে স্থায়ী হয় এ জন্য কাজ করছে তেঁতুলিয়া উপজেলা প্রশাসন। উপজেলা নির্বাহী কর্মকর্তা (ভারপ্রাপ্ত) মাসুদুল হক জানান, মানসিক ভারসাম্যহীন মানুষেরা বর্তমানে অসহায়। তাদেরকে দুই বেলা খাদ্য পৌঁছে দিচ্ছে টিম ১৯। এই কাজটিকে দীর্ঘমেয়াদি স্থায়ী রাখার জন্য আমরা উদ্যোগ নিয়েছি।

বিডি প্রতিদিন/আল আমীন 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর