৩ এপ্রিল, ২০২০ ১৬:৫৪

শ্রীপুরে হোম কোয়ারেন্টাইনে থাকা অসুস্থদের জন্য কুইক রেসপন্স টিম

শ্রীপুর (গাজীপুর) প্রতিনিধি

শ্রীপুরে হোম কোয়ারেন্টাইনে থাকা অসুস্থদের জন্য কুইক রেসপন্স টিম

গাজীপুরের শ্রীপুর পৌরসভার গিলারচালা গ্রামের বাসিন্দা তরিকুল ইসলাম (২৭)। বুকে ব্যথার জন্য চিকিৎসকের কাছে যাওয়া অত্যন্ত প্রয়োজন ছিল। কিন্তু করোনা আতঙ্কের পর তিনি সরকারি হাসপাতাল এবং প্রাইভেট চেম্বারে যাওয়া বন্ধ করে দেন। আর তখনই তিনি কল করেন কুইক রেসপন্স টিমের (কিউআরটি) হেল্প ডেস্কে। তার সমস্যা শুনে মোবাইল ফোনেই তার চিকিৎসা দেন চিকিৎসক শারমিন।

আর এভাবেই ঘরে থাকা মানুষের স্বাস্থ্য সম্পর্কিত সমস্যার সমাধান, ওষুধ পৌঁছে দেওয়ার কাজটি করছে কুইক রেসপন্স টিম (কিউআরটি) নামের একটি স্বেচ্ছাসেবী সংগঠন।

সংগঠনটির উদ্যোক্তা ও গাজীপুর জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাহিদুল আলম রবিন বলেন, এ মুহুর্তে সবাই একটি কথার সাথে পরিচয় হেয়েছে, আর সেটা হলো হোম কোয়ারেন্টাইনে থাকতে হবে। যারা হোম কোয়ারেন্টাইনে থাকছেন তারাও তো আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন ধরনের সিজনাল রোগে আক্রান্ত হচ্ছেন। কারও এতদিনের নির্ধারিত চিকিৎসক এখন আর চেম্বারে বসছেন না, তাদের পরামর্শ দেওয়া, তাদের বাসায় ওষুধ পৌঁছে দেওয়ার কাজের জন্যই কুইক রেসপন্স টিম কাজ করছে। বৃহস্পতিবার  থেকে কিউআরটির মাধ্যমে এখন পর্যন্ত ১০ জন ব্যক্তি সার্ভিস নিয়েছে বলেও জানান তিনি।

ডা. শারমিন বলেন, এ সময়টাতে কারো শ্বাসকষ্ট, কাশি ও জ্বর হলেই সবাই খুব আতঙ্কে রয়েছে। ভয়ে অনেকে চলে যাচ্ছেন হাসপাতালে, কিন্তু হাসপাতালে তো সবার যাওয়ার দরকার নেই। তাই আমরা বলছি, আপনি বাসায় থাকেন, সমস্যা হলে আমাদের জানান, আমাদের ডাক্তার সমস্যার কথা শুনে ওষুধ দেবেন।

আর প্রয়োজন হলে তারাই পরামর্শ দেবেন হাসপাতালে যাওয়ার জন্য। এসব কাজগুলো করা হচ্ছে কিউআরটি নামের একটি টিম থেকে, আর এই কাজের সঙ্গে বিভিন্ন বিভাগের ৮জন চিকিৎক যুক্ত আছেন। তারা হলেন নাঈম, রেদোয়ান, অংকন, রুহুল আমীন, মুনইমা, শারমিন, কনিকা ও আফসানা।

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর