৪ এপ্রিল, ২০২০ ২১:১৩

রাজধানীমুখী হাজার হাজার মানুষের ভিড়ে নাকাল পাটুরিয়াঘাট

মানিকগঞ্জ প্রতিনিধি

রাজধানীমুখী হাজার হাজার মানুষের ভিড়ে নাকাল পাটুরিয়াঘাট

সারাদেশে লকডাউন থাকলেও দক্ষিণ পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা থেকে কর্মস্থলমুখী ঢাকায় ফিরতে শুরু করেছেন বহু মানুষ। এসব মানুষের মধ্যে বেশীরভাগই গার্মেন্টস কর্মী। গণপরিবহন বন্ধ থাকলেও শত শত মানুষ ট্রাক, পিকআপ ভ্যান, মাইক্রোবাসে চড়ে রওয়ানা হচ্ছেন। কেউ কেউ পায়ে হেঁটেও রওয়ানা হচ্ছেন। বহু মানুষ যানবাহনের অপেক্ষায় পাটুরিয়াঘাট, আরিচা ও উথলী বাসস্ট্যান্ডে অবস্থান করছেন। 

শনিবার সকাল থেকে শুরু করে দুপুর পর্যন্ত কয়েক হাজার মানুষ এসব স্থানে যাওয়ার জন্য অপেক্ষায় রয়েছেন বলে জানা গেছে। প্রশাসন সড়কে চেক পোস্ট বসিয়েও থামাতে পারছে না জনস্রোত।

জেলা প্রশাসক এস এম ফেরদৌস বলেন, সকাল থেকেই দক্ষিণ পশ্চিমাঞ্চলের জেলা থেকে নদী পার হয়ে পাটুরিয়া ফেরিঘাটে আসছেন মানুষ। এদের বেশীরভাগই বিভিন্ন গার্মেন্টসে কাজ করে। রবিবার গার্মেন্টস খোলা থাকায় তারা জীবিকার তাগিদেই কর্মস্থলে যাচ্ছেন। প্রশাসনের কোনো হস্তুক্ষেপই তারা মানছেন না। যদিও দ্রুত ঘাট এলাকাসহ মহাসড়কের আশপাশ ত্যাগ করে চলে যাওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। 

ঢাকাগামী যাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আগামীকাল রবিবার গার্মেন্টস খোলা রয়েছে। করোনার সর্তকতায় সরকার সাধারণ ছুটি ঘোষণা করলেও গার্মেন্টস বন্ধ রাখা হয়নি। তাদের গত মাসের বেতনও দেয়া হয়নি। রবিবার কাজে যোগ না দিলে বেতন পাবেন না। বাধ্য হয়ে জীবিকার তাগিদে তারা কর্মস্থলে ছুটছেন। করোনার সংক্রমণ ঘটতে পারে জেনেও তারা নিরুপায় হয়ে কর্মস্থলে যেতে বাধ্য হচ্ছেন। 

উল্লেখ্য, গত দুই সপ্তাহ আগে সাধারণ ছুটি ঘোষণা করার পর পরই ঢাকা ছেড়ে গিয়েছিলেন লাখ লাখ মানুষ। ওইসব মানুষই এখন ফিরতে শুরু করেছেন রাজধানী ঢাকায়। কেউ কেউ আবার অ্যাম্বুলেন্সে, পণ্যবাহী ট্রাকে, মিনি ট্রাকে এবং মিনিবাসগুলোতেও যাত্রীরা রাজধানী ঢাকায় ফিরতে শুরু করেছেন। 

রাস্তায় রাস্তায় পুলিশ প্রশাসন, জেলা প্রশাসন, উপজেলা প্রশাসনের একাধিক চেকপোস্ট থাকলেও তা মানছেন না যাত্রীরা । 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর