শিরোনাম
প্রকাশ : ৪ জুলাই, ২০২০ ১৯:০২

জামালপুরে ধীর গতিতে কমছে বন্যার পানি

জামালপুর প্রতিনিধি

জামালপুরে ধীর গতিতে কমছে বন্যার পানি

জামালপুরে বন্যার পানি কমছে ধীর গতিতে, ফলে ইসলামপুর ও দেয়ানগঞ্জ উপজেলার কিছু এলাকায় পানি কমলেও শাখা নদীগুলোর পানি বৃদ্ধি অব্যাহত থাকায় জেলার সার্বিক বন্যা পরিস্থিতি এখনো অপরিবর্তিত রয়েছ। 

গত ২৪ ঘণ্টায় যমুনার পানি ২০ সেন্টিমিটার কমে বাহাদুরাবাদঘাট পয়েন্টে বিপদসীমার ৫৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে।

যমুনার পানি তিন দিনে বেড়ে বিপদসীমার ৮৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হলেও, গত চার দিনে বন্যার পানি কমেছে মাত্র ৩১ সেন্টিমিটার। ফলে শনিবার বিকাল পযন্ত যমুনার নদীর পানি বাহাদুরাবাঘাট পয়েন্টে বিপদসীমার ৫৫ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। অপরদিকে ব্রহ্মপুত্র, ঝিনাইসহ শাখা নদীগুলোর পানি বৃদ্ধি এখনো অব্যাহত থাকায় জামালপুরের সার্বিক বন্যা পরিস্থিতি এখনো অপরিবর্তিত রয়েছে। 

সবমিলিয়ে ৭টি উপজেলার ৪৯টি ইউনিয়নের বিস্তৃণ এলাকায় বন্যার পানি ঢুকে পড়ায় এখনো পানিবন্দী রয়েছে ৩ লাখ ৮৭ হাজার ৩৪৯ মানুষ। পানি নেমে না যাওয়ায় এখনো বিভিন্ন স্থানীয় ও আঞ্চলিক সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। সেইসাথে বন্যার পানিতে তলিয়ে গেছে ১৩ হাজার ৩৪৩ হেক্টর জমির ফসল। পানিবন্দী অবস্থায়  দুর্গত এলাকায় বিশুদ্ধ পানি ও খাদ্য সংকটের পাশাপাশি গো খাদ্যেরও সংকট দেখা দিয়েছে। তবে জেলা প্রশাসন দুর্গত এলাকার মানুষের জন্য নতুন করে আরো ত্রাণ বরাদ্দ দিয়েছে। সবমিলিয়ে জেলা প্রশাসনের পক্ষ থেকে এখন পর্যন্ত দুর্গত এলাকায় ৪৩৪ মেট্রিক টন চাল, নগদ ১১ লাখ টাকা ও ২ হাজার প্যাকেট শুকনো খাবার বরাদ্দ করা হয়েছে এবং পযায়ক্রমে দুর্গত এলাকায় এসব ত্রাণ বিতরণ করা হচ্ছে।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর