২১ সেপ্টেম্বর, ২০২০ ১৬:৪৪

রাজশাহীর চরাঞ্চলে শতভাগ আলো ছড়াতে ব্যয় হবে ১৪ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীর চরাঞ্চলে শতভাগ আলো ছড়াতে ব্যয় হবে ১৪ কোটি টাকা

ফাইল ছবি

রাজশাহীর চরাঞ্চলে বিদ্যুতের আলো ছড়াতে এবার সৌর বিদ্যুৎ স্থাপন করবে বিদ্যুৎ বিভাগ। এ জন্য ওই এলাকায় বিদ্যুৎ বিতরণকারী সংস্থা নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানির (নেসকো) মাধ্যমে ৬ হাজার ২৪০ গ্রাহকের বাড়িতে সোলার হোম সিস্টেম চালু করা হচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ১৪ কোটি টাকা। সোমবার শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে রাজশাহীর চরে নেসকোর নিজস্ব অর্থায়নে সোলার হোম সিস্টেম স্থাপন কার্যক্রম উদ্বোধন করা হয়।

অনলাইনে এই কার্যক্রমের উদ্বোধন করেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। রাজশাহী জেলার পবার হরিপুর ইউনিয়নের চর মাঝারদিয়াড়ে এ কার্যক্রমের উদ্বোধন করা হয়। অতিরিক্ত সচিব এবং নেসকোর চেয়ারম্যান এ কে এম হুমায়ূন কবীরের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন রাজশাহী-৩ আসনের এমপি আয়েন উদ্দিন। এ ছাড়া বিদ্যুৎ সচিব ড. সুলতান আহমেদ, নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম বক্তব্য দেন।

রাজশাহীর চর আষাড়িয়াদহ, চর মাজারদিয়া, চর খিদিরপুর এবং চাঁপাইনবাবগঞ্জের চর আলাতুলির মোট ৩৮ হাজার মানুষের মধ্যে ৬ হাজার ২৪০ গ্রাহক এই বিদ্যুৎ সুবিধা পাবেন। নিজস্ব অর্থায়নে ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানির (ইডকল) মাধ্যমে নেসকো এই সোলার দেবে। সোমবার ২৫ বাড়িতে সৌর বিদ্যুৎ সরবরাহের মাধ্যমে কাজ শুরু করেছে ইডকল। আগামী ১৫ নভেম্বরের মধ্যে  চার চরের ৬ হাজার ২৪০ গ্রাহক এই বিদ্যুতের আওতায় আসবে।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রতিমন্ত্রী বলেন, ‘শতভাগ বিদ্যুতায়নের লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি। আজকের এই উদ্যোগ শুধু বিদ্যুৎ বিভাগের অবদান নয়। বিদ্যুৎ যত দ্রুত যাবে, তত দেশের উন্নতি হবে। প্রধানমন্ত্রীর নির্দেশে গ্রামে, চরের দুর্গম এলাকায় বিদ্যুৎ দেওয়ার চেষ্টা করে যাচ্ছি আমরা। এসব দুর্গম এলাকার মানুষ এখন বিদ্যুতের আলোতে আলোকিত হবে।’ 

এমপি আয়েন উদ্দিন বলেন, ‘চর এলাকার মানুষের দীর্ঘদিনের দাবি আজ পূরণ হতে চলেছে। চরে এই বিদ্যুতের আলো ছড়িয়ে দিলে তাদের শিক্ষা, স্বাস্থ্য ও কৃষির উন্নয়ন ঘটবে, যা মূলত দেশেরই উন্নয়ন।’ 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর