শিরোনাম
প্রকাশ : ২২ সেপ্টেম্বর, ২০২০ ১৭:০৭

ফুলপুর থানায় ফায়ার সার্ভিসের সচেতনতামূলক মহড়া

ফুলপুর (ময়মনসিংহ) প্রতিনিধি

ফুলপুর থানায় ফায়ার সার্ভিসের সচেতনতামূলক মহড়া

হঠাৎ আগুন লাগলে কিভাবে দ্রুততার সঙ্গে তা নেভানো যেতে পারে সে লক্ষ্যে ময়মনসিংহের ফুলপুর থানায় ফায়ার সার্ভিসের সচেতনতামূলক এক মহড়া অনুষ্ঠিত হয়েছে। 

মঙ্গলবার দুপুর ১২টার দিকে ফুলপুর ফায়ার স্টেশনের ইনচার্জ মো. আব্দুল হালিমের নেতৃত্বে এ মহড়া অনুষ্ঠিত হয়। 

মহড়ার শুরুতে বক্তব্য রাখেন ফায়ার সার্ভিসকর্মী মো. রহমত আলী। তিনি বলেন, বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস আদালতে এখন গ্যাস সিলিন্ডার ব্যবহার করা হয়। ওই সিলিন্ডার থেকে হঠাৎ আগুন লাগলে ভয় না পেয়ে কিভাবে তা নেভানো যেতে পারে সে বিষয়টি আমাদের সবার জানা থাকা দরকার। 

ফুলপুর ফায়ার স্টেশনের ইনচার্জ মো. আব্দুল হালিম বলেন, গ্যাস সিলিন্ডার থেকে আগুন লাগলে ভয় পাওয়ার কিছু নেই। ভয় না পেয়ে প্রথমে মেইন সুইচ অফ করে দিতে হবে। তাছাড়া কাঁথা, কম্বল বা ছালার চট ভিজিয়ে তা দিয়ে সিলিন্ডার ঢেকে দিলে আগুন নিভে যাবে। আমরা এ বিষয়ে ঊর্ধ্বতন কর্মকর্তার নির্দেশক্রমে ফুলপুর সহকারী কমিশনার (ভূমি) ও পৌরসভা কার্যালয়সহ ইতোমধ্যে প্রায় ১৪টি সরকারি অফিসে বাস্তব প্রশিক্ষণ দিয়েছি। আগামী ২৪ সেপ্টেম্বর পর্যন্ত উহা চলবে এ কার্যক্রম। 

তিনি আরো বলেন, আগুন নেভানোর জন্য রয়েছে ফায়ার এস্টিংগুইসার মেশিন। এর মাধ্যমে ডায়-ক্যামিকেল পাউডার বা কার্বন ডায় অক্সাইড দিয়েও আগুন নেভানো যায়। এসব পদ্ধতি প্র্যাক্টিক্যালি দেখানো হয়।

এ সময় ফুলপুর থানার ওসি ইমারত হোসেন গাজী, এসআই সাইদুল হক, পুলিশ কনস্টেবল জান্নাত ও আরো অনেকে আগুন নেভানো পদ্ধতি হাতে কলমে দেখেন ও শিখে নেন। 

এ বিষয়ে ওসি ইমারত হোসেন গাজী বলেন, আজ আমরা যা দেখলাম ও শিখলাম এ বিষয়গুলো আমাদের প্রত্যেকের বাসায় গিয়ে আলোচনা করা দরকার। কেননা আমরা তো সব সময় বাসায় থাকি না। বাসায় যেসব গৃহিণীরা থাকেন সিলিন্ডার থেকে হঠাৎ আগুন লাগলে তারা তা কিভাবে নেভাবেন সে বিষয়টি জানা থাকলে পরিস্থিতি মোকাবেলা করতে পারবেন। 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর