শিরোনাম
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর, ২০২০ ১৭:৪৭

আত্রাই নদীর পানি বিপদসীমার উপর

দিনাজপুর প্রতিনিধি

আত্রাই নদীর পানি বিপদসীমার উপর

কয়েকদিনের টানা বৃষ্টিপাতে ও উজান থেকে নেমে আসা পানিতে দিনাজপুরে বিভিন্ন নদীর পানি বৃদ্ধি পেয়েছে এবং নিম্নাঞ্চলের মানুষ পানিবন্দী হয়ে পড়েছে। 

রবিবার দুপুরে দিনাজপুরের প্রধান তিনটি নদীর মধ্যে আত্রাই নদীর পানি বিপদসীমার ১০ সে.মি. উপর দিয়ে এবং অপর দুটি পূনর্ভবা ও ইছামতি নদীর পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে বলে পানি উন্নয়ন বোর্ড জানায়। 

এদিকে নদীর পানি বাড়ার সাথে সাথে নদী তীরবর্তী বিভিন্ন লোকালয়ে পানিবন্দী হয়ে পড়েছে। ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউপির ঘাটপাড়া এলাকার মানুষ পানিবন্দী হয়ে পড়লে তারা কলেজিয়েট উচ্চ বালিকা বিদ্যালয় ও আদর্শ কলেজে আশ্রয় নিয়েছে। রবিবার বিকালে এসব এলাকা ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ খাইরুল আলম সুমনসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তাবৃন্দ পরিদর্শন করেছেন বলে জানান শিবনগর ইউপি চেয়ারম্যান মামুনুর রহমান চৌধুরী। 

স্থানীয়রা জানায়, শিবনগর ইউপির ঘাটপাড়া এলাকার তিন শতাধিক পরিবার ওই গ্রামে বসবাস করে। হঠাৎ নদীর পানি গ্রামে ঢুকে পড়ায় পরিবারগুলো পানিবন্দী হয়ে পড়ে। তারা শনিবার রাতেই বাড়ীর জিনিপত্র গরু, ছাগল নিয়ে রাস্তার পাশে রাজারামপুর কলেজিয়েট উচ্চ বিদ্যালয়ে আশ্রয় নিয়েছে। নিম্নাঞ্চল প্লাবিত হওয়ায় দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার শিবনগর ইউপির ঘাটপাড়া এলাকায় শতাধিক পরিবার আশ্রয় নিয়েছে দুটি শিক্ষা প্রতিষ্ঠানে। পানিবন্দী মানুষেরা আশ্রয় নিয়েছে। 

ফুলবাড়ীর শিবনগর ইউপি চেয়ারম্যান মামুনুর রহমান চৌধুরী জানান, প্রচণ্ড বৃষ্টি আর উজানের নেমে আসা পানিতে ঘাটপাড়াসহ কয়েক নিম্ন এলাকায় প্লাবিত হয়েছে। এ কারণে উপজেলা প্রশাসন ওইসব পানিবন্দী পরিবারগুলোকে কলেজিয়েট উচ্চ বালিকা বিদ্যালয় ও আদর্শ কলেজে আশ্রয়ের ব্যবস্থা করা হয়েছে। 

এ ব্যাপারে পানি উন্নয়ন বোর্ডের উপসহকারী প্রকৌশলী ইলিয়াস হোসেন জানান, রবিবার দুপুরে দিনাজপুরের প্রধান তিনটি নদীর পানির মধ্যে আত্রাই নদীর পানি বিপদসীমার ১০ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। তবে পূনর্ভবা ২ সে.মি. ও ইছামতি ৭০ সে.মি. নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে। টানা প্রবল বৃষ্টিপাত ও উজান থেকে নেমে আসা পানি অব্যাহত থাকে তবে নদীর পানি আরও বাড়তে পারে। 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর