১৭ জানুয়ারি, ২০২১ ১৬:৩০

পাকা ঘরের অপেক্ষায় ৪১০ খানসামার ভূমি ও গৃহহীন পরিবার

দিনাজপুর প্রতিনিধি:

পাকা ঘরের অপেক্ষায় ৪১০ খানসামার ভূমি ও গৃহহীন পরিবার

পাকা ঘরের নতুন ঠিকানায় যাওয়ার অপেক্ষায় খানসামার ৪১০ ভূমি ও গৃহহীন পরিবার। তাদের জীবনের এ স্বপ্ন যেন বাস্তবায়ন হতে যাচ্ছে। প্রধানমন্ত্রীর উপহার পেয়ে খুশি ভূমি ও গৃহহীন পরিবারগুলো। 

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে দিনাজপুরের খানসামা উপজেলায় প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় এসব ভূমিহীন ও গৃহহীন পরিবার পাচ্ছে নতুন ঠিকানা। 

উপজেলা প্রশাসন সূত্রে জানা যায়, খানসামা উপজেলার ৬টি ইউনিয়নের ৪১০টি ভূমিহীন ও গৃহহীনদের জন্য নির্মিত অধিকাংশ বাড়ির কাজ প্রায় শেষের দিকে। প্রত্যেক সুবিধাভোগীর নামে সরকারি ২ শতাংশ খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক কবুলিয়ত দলিল রেজিস্ট্রেশন, নামজারি সম্পন্নকরণ ও গৃহ প্রদানের সনদ প্রদান এবং ২০ জানুয়ারির মধ্যে সকল কাজ সম্পন্ন করে সুবিধাভোগী পরিবারের কাছে গৃহ হস্তান্তর করা হবে। প্রত্যেক ভূমিহীন ও গৃহহীন পরিবারকে দুই কক্ষ বিশিষ্ট প্রতিটি গৃহের নির্মাণ ব্যয় ধরা হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা। প্রধানমন্ত্রীর কার্যালয়ের নির্ধারিত নকশা অনুযায়ী সবগুলো ঘর তৈরি করা হচ্ছে। এসব গৃহে দুটি সেমি-পাকা ঘর, রান্নাঘর, সংযুক্ত টয়লেট, ইউটিলিটি স্পেস, বারান্দাসহ অন্যান্য সুবিধা রয়েছে। 

আলোকঝাড়ি ইউপির পূর্ব বাসুলী গ্রামের ভ‚মিহীন গেন বালা বৈশ্য (৪৮) পাটখড়ি ও বাঁশের বেড়া এবং জরাজীর্ণ টিনের চালা একটি বাড়ির উঠানে বসে রোদ পোহাচ্ছেন। তার সাথে কথা হলে তিনি জানান, বিয়ের কয়েক বছর পর স্বামী মারা যায়। কোনো সন্তানাদি না থাকায় অন্যের বাড়িতে কাজ করে কুঁড়ে ঘরে জীবনযাপন করেন। প্রধানমন্ত্রীর দেয়া পাকা বাড়ি ও দুই শতক জমির খবরে যেন খুশির শেষ নেই তার।

খুশিতে কান্না জর্জরিত কণ্ঠে তিনি বলেন,‘বাড়ি পেয়ে মুই খুব খুশি। মুই কখনও ভাবো নাই ইটের পাকা বাড়ি পাইম। শেখের বেটি হাসিনা’র কারনে পাকা ঘর পাচ্ছি, সৃষ্টিকর্তা শেখ হাসিনাকে সুস্থ রাখুক। 

এ ব্যাপারে খানসামা উপজেলা নির্বাহী অফিসার আহমেদ মাহবুব-উল-ইসলাম জানান, প্রকৃত ভূমিহীন ও গৃহহীনদের জন্য খাস জমি বন্দোবস্ত প্রদানপূর্বক তাদের জন্য পাকা ঘর নির্মাণ কাজ প্রকল্পের ডিজাইন ও প্রাক্কলন অনুযায়ী সম্পন্ন হওয়ার পথে। প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে আগামী ২৩ জানুয়ারি উপকারভোগীদের গৃহ হস্তান্তর করবেন। 

বিডি প্রতিদিন/ মজুমদার 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর