৮ মার্চ, ২০২১ ১৭:৩৯

দুই পা হারিয়েও ভিক্ষাবৃত্তি নয় ভ্যান চালিয়েই চলে রোকেয়ার সংসার

দিনাজপুর প্রতিনিধি

দুই পা হারিয়েও ভিক্ষাবৃত্তি নয় ভ্যান চালিয়েই চলে রোকেয়ার সংসার

আজ নারীরা নিজেদের আর সমাজের বোঝা মনে করেন না। বরং কঠোর পরিশ্রমই তাদেকে এগিয়ে নিচ্ছে সমাজের প্রতিটি স্তরে। এমনই এক দৃষ্টান্ত রেখেছেন দিনাজপুরের হাকিমপুরের বোয়ালদার গ্রামের রোকেয়া বেগম। রোকেয়া বেগম তার দুই পা হারিয়ে ভিক্ষাবৃত্তি নয় বরং ভ্যান চালিয়ে চালাচ্ছেন তার সংসার। রোকেয়ার বেঁচে থাকার লড়াই অনেকেরই জন্য শিক্ষণীয় এমনটাই বললেন স্থানীয়রা।

হাকিমপুর উপজেলার হিলি সীমান্ত থেকে ৪ কিলোমিটার পূর্বদিকে বোয়ালদাড় গ্রামের বাসিন্দা রোকেয়া বেগম। স্বামী নিয়ে ভালোই চলছিলো তার সুখের সংসার। কিন্তু হঠাৎ একদিন এলোমেলো করে দেয় একটি দুর্ঘটনা। ট্রেন দুর্ঘটনায় দুটো পা হারান রোকেয়া বেগম। সংসারে নেমে আসে সীমাহীন অভাব। আর এই বিপদের সময় এবং অভাবের কারণে রোকেয়াকে রেখে সংসার ছেড়ে পালিয়ে যায় তার স্বামী আকমল হোসেন। তবুও জীবন সংগ্রামে থেমে থাকেননি এবং সংসারের হালও ছাড়েনি তিনি। তবে তিনি নামেননি ভিক্ষাবৃত্তি পেশায় বরং কষ্টের জমানো টাকায় কেনা ব্যাটারি চালিত একটি ভ্যান চালিয়ে নিজের উপার্জনের টাকা দিয়ে সচল রাখেন তার সংসারের চাকা।

রোকেয়া বেগম বলেন, কয়েক বছর আগে ট্রেন দুর্ঘটনায় দুই পা হারিয়েছি। এরপর আমাকে ফেলে রেখে স্বামী চলে যায়। সংসার দেখার মত কেউ ছিলো না। অনেক কষ্টের সামান্য টাকা দিয়ে একটি ব্যাটারি চালিত ভ্যান ক্রয় করি। সেই ভ্যান চালিয়ে যে টাকা পাই, সেটা দিয়ে চলে আমার সংসার।  

এদিকে স্থানীয় কয়েকজন জানান, রোকেয়ার পা কেটে যাবার পর সে অনেক কষ্ট করে দিন পার করেছেন। তারপরেও সে ভিক্ষা করে নাই। ভ্যান চালিয়ে সে নিজের সংসার চালায়। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর