৯ মার্চ, ২০২১ ১৬:৫৩

চাঁদপুরে ব্যক্তি উদ্যোগে আধুনিক পর্যটন কেন্দ্র

নেয়ামত হোসেন, চাঁদপুর

চাঁদপুরে ব্যক্তি উদ্যোগে আধুনিক পর্যটন কেন্দ্র

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার মোহনপুরে ব্যক্তি উদ্যোগে ৫০ একর জমিতে আধুনিক পর্যটন ‘মোহনপুর পর্যটন লিমিটেড’ কেন্দ্র তৈরি করা হয়েছে। পর্যটন কেন্দ্রে আধুনিক রাইডসহ প্রাকৃতিক সৌন্দর্য উপভোগ করার সুযোগ রয়েছে। এখানে প্রাকৃতিক সৌন্দর্যের সূর্যাস্তের পর রাতের জ্যোৎস্না উপভোগ করা যায়।

নদী তীরে বসে ট্রলার, বাল্কহেড ও লঞ্চসহ জেলে নৌকার ছোটাছুটি উপভোগ করার মতো। পর্যটন কেন্দ্রটি তিন পাশ দেওয়াল ঘেরা ও মেঘনা নদী পাশটি খোলা রয়েছে। পর্যটন কেন্দ্রের ৩টি প্রবেশ গেট আছে। পাশেই রয়েছে গাড়ি পার্কিং ইয়ার্ড ও কেনাকাটার জন্য একটি মার্কেট।

নবনির্মিত পর্যটন কেন্দ্রটিতে স্থানীয়সহ বিভিন্ন জেলার ভ্রমণপিপাসু মানুষ আসতে শুরু করেছে। আধুনিক এই পর্যটন কেন্দ্রের অবকাঠামো নির্মাণ কাজ এখনো চলমান আছে। মেঘনা নদীর কোল ঘেষে প্রাকৃতিক সৌন্দর্যের নয়নাভিরাম দৃশ্য ভ্রমণ পিপাসুদের কাছে খুবই পছন্দের হয়ে উঠেছে। তাই দূর-দূরান্ত থেকে মানুষ ছুটে আসছে, এখানে প্রাকৃতিক সৌন্দর্য উপভোগের পাশাপাশি মেঘনার পাড়ে সূর্যাস্তের দৃশ্য, শিশুদের রাইডস ও বিচে ঘোড়ার পীঠে চড়া উপভোগ করা যায়।

কর্মচারী বিল্লাল হোসেন ও ফারজানা আক্তার জানান, এই পর্যটন কেন্দ্রকে ঘিরে প্রায় দুই হাজার লোকের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হয়েছে। প্রতি শুক্র ও শনিবার প্রায় ৩-৪ হাজার মানুষের আগমন ঘটে থাকে। অন্যান্য দিনগুলোতে পর্যটক কিছুটা কম আসে। এখানে ভ্রমণে আসা নারীদের জন্য আলাদা রিফ্রেসার্স রুমের সু-ব্যবস্থা রয়েছে। নারী নিরাপত্তা কর্মীরা পর্যটন কেন্দ্রে ইভটিজিং রোধে ও নারীদের সহযোগিতায় সার্বক্ষণিক নিয়োজিত রয়েছে।

মোহনপুর পর্যটন লিমিটেডের পরিচালক কাজী মো. মিজানুর রহমান বলেন, এখানে ভ্রমণ পিপাসুদের আকৃষ্ট করার জন্য পর্যটন কেন্দ্রের মূল ফটকে রয়েছে ‘ইলিশের বাড়ি চাঁদপুর’ এর ইলিশের বড় একটি প্রতিচ্ছবি। শিশু এবং প্রাপ্ত বয়স্কদের জন্য পার্ক, বিভিন্ন রাইড, হোটেল, কেন্টিন, পিকনিক স্পোর্টস, নৌকা ভ্রমণ, মিনি রিভার ড্রাইভ, খেলার মাঠ ও সাংস্কৃতিক উৎসব পালনে ২ হাজার আসনের উন্মুক্ত স্থায়ী মঞ্চ রয়েছে।

এছাড়াও পর্যটন কেন্দ্রের পাশে আধুনিক মার্কেট, দূর পাল্লার লঞ্চ যাত্রীদের ওঠা-নামায় পল্টুনের ব্যবস্থা এবং প্রাথমিক স্বাস্থ্য সেবাসহ ২৪ ঘণ্টা নিরাপত্তার সু-ব্যবস্থা রয়েছে। এখানে বিনোদনের পাশাপাশি চাঁদপুর জেলাসহ আশপাশের এলাকার মানুষের কর্মসংস্থানের নতুন সম্ভাবনা তৈরি হয়েছে। এই পর্যটন কেন্দ্রকে ঘিরে অনেকেই নতুনভাবে জীবন জীবিকা শুরু করছে।

দেশে প্রথম বৃহৎ আধুনিক আন্তর্জাতিকমানের মিঠা পানির এই পর্যটন কেন্দ্রটির অবকাঠামো নির্মাণ ও সম্প্রসারণের কাজ শেষের দিকে। গত ২২ জানুয়ারি পর্যটন কেন্দ্রটি আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর