শিরোনাম
প্রকাশ : ১৪ মার্চ, ২০২১ ১২:৪৯
প্রিন্ট করুন printer

বদনাই জীবিকার হাতিয়ার দৃষ্টি প্রতিবন্ধী আসাদুলের

ঠাকুরগাঁওয় প্রতিনিধি:

বদনাই জীবিকার হাতিয়ার দৃষ্টি প্রতিবন্ধী আসাদুলের

হাতে নীল রঙের বদনা, একটি রডে হ্যান্ড মাইক বসিয়ে বিভিন্ন হাট-বাজারে ছন্দের সাথে তাল মিলিয়ে গান শোনাচ্ছেন দৃষ্টি প্রতিবন্ধী আসাদুল। তার গান শুনে মুগ্ধ হয়ে কেউ ২ টাকা, কেউ বা ৫ টাকা দিচ্ছেন অতি আনন্দে। প্রায় মিনিট ৩০ গান শোনাবার পর স্থান পরিবর্তন একই কায়দায় গান শোনানোই তার নেশা-পেশা। কেননা এই গান গেয়েই তাকে অর্থ উপার্জন করতে হয়। আর এই উপার্জিত অর্থ দিয়েই চলে আসাদুলের সংসার। 

জন্মের পর থেকে দৃষ্টি প্রতিবন্ধী হলেও ভিক্ষাবৃত্তি পেশাকে বেছে নেননি আসাদুল। ঠাকুরগাঁও রাণীশংকৈল উপজেলার নেকমরদ ইউনিয়নের বগলাডাঙ্গী বাজারে তার বাড়ি। 

আসাদুল জানান, দৃষ্টি প্রতিবন্ধী বলে কেউ তাকে কাজ দেয় না। অনেকেই তাকে ভিক্ষাবৃত্তি পেশা পরামর্শ দিলেও তিনি ভিক্ষা করতে ইচ্ছুক নন। তাই তিনি হ্যান্ড মাইক ও বদনা বাজিয়ে জীবিকা নির্বাহ করেন। বদনাই তার সংসারের আহার যোগায়। বাড়ীতে দুটো কন্যা সন্তান ও স্ত্রী রয়েছে। আসাদুলের স্বপ্ন তার দু-কন্যাকে উচ্চ শিক্ষিত করার। কিন্তু অভাবের সংসারে নুন আনতে পান্তা ফুড়ায়।

স্থানীয়রা জানান, আসাদুলদের মত ব্যক্তি আমাদের সমাজের আইকন। কারণ অনেক সুস্থ সবল মানুষগুলো কর্ম করে চলতে চাই না বা পারে না। অথচ আসাদুল দৃষ্টি প্রতিবন্ধী হয়েও সে নিজের কণ্ঠে গান শুনিয়ে মানুষের মন জয় করে পারিশ্রমিক নিয়ে সংসার চালায়। এটি অব্যশই সমাজের জন্য অনুকরণীয়।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য