প্রকাশ : ১৩ এপ্রিল, ২০২১ ১৩:১৭
প্রিন্ট করুন printer

কৃষকের মাঝে বিনামূল্যে বীজ, রাসায়নিক সার ও কৃষি যন্ত্র বিতরণ

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি

কৃষকের মাঝে বিনামূল্যে বীজ, রাসায়নিক সার ও কৃষি যন্ত্র বিতরণ

২০২০-২১ অর্থবছরে খরিপ-১/২০২১-২২ মৌসুমে আউশ উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রণোদনা কর্মসূচির আওতায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। আজ মঙ্গলবার সকালে উপজেলা পরিষদ প্রাঙ্গণে উপজেলা নির্বাহী অফিসার ঝোটন চন্দের সভাপতিত্বে বোয়ালমারী উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এম মোশাররফ হোসেন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রণোদনা বিতরণ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন।

কৃষকদের মাঝে "সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ" প্রকল্পের উন্নয়ন সহায়তা (ভর্তুকি) কার্যক্রমের আওতায় কৃষি যন্ত্র বিতরণ উদ্বোধন করা হয়। এ সময় আরও উপস্থিত ছিলেন কৃষি সম্প্রসারণ অফিসার মো. শরিফুল ইসলাম, উপসহকারী কৃষি কর্মকর্তাবৃন্দ

উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ প্রীতম কুমার হোড় জানান, এবছর উপজেলার মোট ৫০০ জন কৃষকের মাঝে আউশ প্রণোদনা বিতরণ করা হবে। কর্মসূচির আওতায় একজন কৃষক প্রতি ১ বিঘা জমির জন্য ৫ কেজি উফশী আউশ বীজ, ২০ কেজি ডিএপি সার ও ১০ কেজি এমওপি সার বিনামূল্যে পাবেন।

তিনি আরও জানান, এ বছর সমন্বিত ব্যবস্থাপনার মাধ্যমে খামার যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় শতকরা ৫০ ভাগ ভর্তুকি মূল্যে ৫টি কম্বাইন হার্ভেস্টার, ৩টি রিপার ও ২টি রাইস ট্রান্সপ্লান্টার যন্ত্র কৃষকের মাঝে বিতরণ করা হবে। বর্তমান কৃষিবান্ধব সরকার কৃষিতে যান্ত্রিকীকরণে কৃষকদের উৎসাহিত করতে ৫০ শতাংশ ভর্তুকি মূল্যে কৃষকদের যন্ত্র বিতরণ করছে। করোনার প্রাদুর্ভাবের কারণে জনসমাগম এড়িয়ে নিরাপদ সামাজিক দুরত্ব মেনে প্রণোদনার মালামাল বিতরণ করা হচ্ছে।

তিনি আরও উল্লেখ করেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী কৃষি উৎপাদন ব্যবস্থা অব্যাহত রাখতে কোন জমি খালি না রেখে প্রতি ইঞ্চি জমিতে ফসল আবাদের জন্য কৃষকদের পরামর্শ প্রদান করা হচ্ছে।

 

বিডি প্রতিদিন/ফারজানা

এই বিভাগের আরও খবর