শিরোনাম
প্রকাশ : ৭ জুন, ২০২১ ২০:৪৫
প্রিন্ট করুন printer

পরিবেশ দিবস উপলক্ষে বগুড়ায় গাছ বিতরণ

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

পরিবেশ দিবস উপলক্ষে বগুড়ায় গাছ বিতরণ
Google News

বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে এবারের প্রতিপাদ্য ‘বাস্তুতন্ত্র পুনরুদ্ধার’ বাস্তবায়নের আলোকে বিতরণ করা হয়েছে। সোমবার সকালে বগুড়া পৌরসভা চত্বরে আগত সেবা গ্রহণকারী নারী-পুরুষদের মাঝে এসব গাছ বিতরণ করা হয়। 

অ্যাসোসিয়েশন ফর ল্যান্ড রিফর্ম এন্ড ডেভলপমেন্ট (এএলআরডি) এর সহযোগিতায় গাছ বিতরণ অনুষ্ঠানটি বগুড়ার মেরি সমাজ কল্যাণ সংস্থা বাস্তবায়ন করে। 

গাছ বিতরণ অনুষ্ঠানে মেরি সমাজ কল্যাণ সংস্থার নির্বাহী পরিচালক মেহেরুন নেছার সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন বগুড়া পৌরসভার মেয়র রেজাউল করিম বাদশা। 

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পরিবেশই প্রাণের ধারক জীবনী শক্তির বাহক। গাছ-পালা ও পশু-পাখির পারস্পারিক সম্পর্কের প্রক্রিয়া আমাদের বজায় রাখতে হবে। পরিবেশ সুরক্ষায় এবং ক্রমবর্ধমান দূষণ রোধে বণভূমি ও জীববৈচিত্র সংরক্ষণ করতে হবে। জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বেশি করে গাছ লাগানোর পাশাপাশি মাটি, পানি ও বায়ুর ওপর দূষণের চাপ কমিয়ে পরিবেশের বাস্তুতন্ত্র সুরক্ষা করতে হবে। খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি উৎপাদনে পানি সরবরাহ নিশ্চিত, উর্বর কৃষি জমি সুরক্ষা, নিরাপদ পানি ও জলের নিশ্চয়তাসহ পরিবেশ সম্মত নদী-খাল ও জলাধার রক্ষায় স্থানীয় জনগণের সম্পৃক্ততা বৃদ্ধি করতে হবে। 

বিশেষ অতিথির বক্তব্য রাখেন ওয়ার্ল্ডভিউ বিল্ডার্স লিমিটেড ও সবুজ স্বপ্ন ফাউন্ডেশনের চেয়ারম্যান খায়রুল আলম লাখিন, আকবরিয়া লিমিটেডের ম্যানেজার এইচ আর আনোয়ারুল হক, সংস্থার উপদেষ্টা আজাহার আলী, কার্যনির্বাহী সদস্য মাকছুদা বেগম পলিসহ প্রমুখ।

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর