শিরোনাম
১৩ জুন, ২০২১ ১৭:১৯
ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে

নরমালে সন্তান প্রসব করলেই নবজাতক শিশু ও প্রসূতি মা পাবেন উপহার

দিনাজপুর প্রতিনিধি

নরমালে সন্তান প্রসব করলেই নবজাতক শিশু ও প্রসূতি মা পাবেন উপহার

অস্ত্রপাচারে (সিজার) নয়, স্বাভাবিক (নরমাল) নিয়মে সন্তান প্রসব করলেই নবজাতক শিশু ও প্রসূতি মা কে উপহার দেয়ার কর্মসূচি শুরু করেছে দিনাজপুরের ফুলবাড়ী উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স। 

বর্তমানে প্রতিমাসে ৫০-৬০জন গর্ভবতী মায়েদের স্বাভাবিক প্রসব করা হচ্ছে এই স্বাস্থ্য কমপ্লেক্সে।

রবিবার সকাল ১০টায় ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও সমাজসেবা অফিসের যৌথ উদ্যোগে উপহার সামগ্রী দুইজন নবজাতকের মায়েদের হাতে তুলে দেন এবং তাদের ফুলদিয়ে শুভেচ্ছা জানান অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: রিয়াজ উদ্দিন। উপহার সামগ্রীর মধ্যে ছিলো একটি মশারী এবং নবজাতকের পরিধানের জন্য কিছু কাপড়।

কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো: মশিউর রহমান বলেন, আগে সন্তান জন্মদানের জন্য নরমাল ডেলিভারিই ছিল স্বাভাবিক প্রক্রিয়া, কিন্তু বর্তমানে সিজারের (অস্ত্রোপচার) মাধ্যমে সন্তান জন্মদান বহুগুণে বেড়েছে। অস্ত্রোপচারের মাধ্যমে সন্তান জন্মদানের ফলে একজন মা সারাজীবন ভয়াবহ পরিণতির মধ্য দিয়ে জীবন পার করতে হয়, যা স্বাভাবিক জীবনের পরিপন্থী। সুস্থ স্বাভাবিক উপায়ে সন্তান জন্মদান মায়েদের অধিকার।

গর্ভবতী মায়েদের নিরাপদ সন্তান প্রসবে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সবরকম ব্যবস্থা রয়েছে। গর্ভবতি মায়েদের সার্বক্ষণিক দেখাশুনা করার জন্য বিশেষ প্রশিক্ষণ প্রাপ্ত ৬ জন মিডওয়াইফ নার্সসহ কয়েকজন সিনিয়র নার্স রয়েছে। এমনকি যদি কোন গর্ভবতি মায়ের স্বাভাবিক গর্ভপাতের সময় কোনো সমস্যা হয় তাদের উন্নত চিকিৎসার জন্য জেলা সদরে পাঠাতে এ্যাম্বুলেন্স পর্যন্ত ফ্রি ব্যবস্থা রয়েছে। আমরা শতাধিক স্বাভাবিক প্রসব হয় এই লক্ষ্যে কাজ করে যাচ্ছি।

অনুষ্ঠানে ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো: মশিউর রহমানের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মো: আখতারুজ্জামান, উপজেলা আবাসিক মেডিকেল অফিসার ডা. নাদিয়া আলম, মেডিকেল অফিসার মো: নূর-ই-আলম খুশরোজ আহম্মেদ, ডেন্টাল সার্জন ডা. মো: সাজেদুর রহমান প্রমুখ। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর