মঙ্গলবার, ২৭ জুলাই, ২০২১ ০০:০০ টা

কক্সবাজার-টেকনাফ সড়কে রাতে হঠাৎ বন্যহাতি, বন্ধ হয়ে যায় যান চলাচল

টেকনাফ প্রতিনিধি

কক্সবাজার-টেকনাফ সড়কে রাতে হঠাৎ বন্যহাতি, বন্ধ হয়ে যায় যান চলাচল

পাহাড় থেকে বন্যহাতি লোকালয়ে চলে আসায় কক্সবাজার-টেকনাফ প্রধান সড়কে দুই পাশে পণ্য পরিবনের যান চলাচল ঘণ্টাখানিক বন্ধ ছিল

পাহাড় থেকে বন্যহাতি লোকালয়ে চলে আসায়  কক্সবাজার-টেকনাফ প্রধান সড়কে দুই পাশে পণ্য পরিবনের যান চলাচল ঘণ্টাখানিক বন্ধ ছিল। ধারণা করা হচ্ছে, খাবারের সন্ধানে হাতিটি পাহাড় থেকে নেমে এসেছিল। দুর্বল ও ক্ষুধার্ত  হাতিটিকে সড়কে নেমে গাছের পাতা খেতে দেখা যায়। 

জানা যায়, সোমবার দিবাগত রাত ১১টার দিকে টেকনাফ পৌরসভার নাইট্যংপাড়া পাহাড় থেকে হাতিটি নেমে বন বিভাগের পাশে প্রধান সড়কে অবস্থান করেছিল। তখন সড়কের পাশে কয়েকটি গাছ ভেঙে ফেলায় কক্সবাজার-টেকনাফ প্রধান সড়কে দুই পাশে পণ্যবাহী যান চলাচল ঘণ্টাখানিক বন্ধ ছিল। রাত পর্যন্ত হাতিটি সেখানে অবস্থান করার পর টেকনাফ উপজেলা নিবার্হী অফিসার ও বন বিভাগের লোকজনসহ স্থানীয়দের সহায়তায় বন্যহাতিটি বনের ভেতর ঢুকিয়ে দেওয়া হয়।

টেকনাফ উপজেলার পাহাড়ে হাতির বসবাসের স্থান ও খাদ্য সংকটসহ বন উজাড় হওয়ার কারণে প্রায় সময় পাহাড় থেকে হাতি নেমে লোকালয়ে চলে আসে। এর আগেও বেশ কয়েকবার পাহাড় থেকে বন্যহাতি নেমে লোকালয়ে এসে মানুষের বসবাসের স্থানগুলোতে ক্ষয়ক্ষতি করেছে।

টেকনাফ উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মো. পারভেজ চৌধুরী জানান, পাহাড়ি হাতি সড়কে নেমে আসার খবর পেয়ে বন বিভাগের সঙ্গে যোগাযোগ করে। সিপিজির সদস্যসহ বন বিভাগের লোকজনের সহযোগিতায় হাতিটি পাহাড়ে পাঠানোর ব্যবস্থা করা হয়। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর